বিস্তারিত

ভালুকায় লেবু চাষ করে সফল তারেক সালাহ্উদ্দিন

আপডেট টাইম : 3 weeks ago
ভালুকায় লেবু চাষ করে সফল তারেক সালাহ্উদ্দিন

এম রহমান মামুন, ভালুকা (ময়মনসিংহ): ময়মনসিংহের ভালুকায় সিডলেস লেবু চাষ করে সফল উপজেলার ডাকাতিয়া ইউনিয়নের আংগারগাড়া গ্রামের তরুন উদ্যোগতা কে.বি.এম তারেক সালাহ্উদ্দিন।

 

লেখা পড়া শেষ করে বেকার জীবন থেকে মুক্তি পেতে লেয়ার ফার্ম করেছিলেন, কিন্তু লেয়ার মুরগীর ব্যবসা মন্দা যাওয়ায় পাশাপাশি অন্য কিছু করার পরিকল্পনা করছিলেন তিনি। তাই এক বন্ধুর পরামর্শে ২০১৮ সালে ডাকাতিয়া ইউনিয়নের ডুমনিঘাট এলাকায় ১২ বছর মেয়াদে ৪ একর জমি লিজ নিয়ে সিডলেস লেবু চাষ শুরু করেন। প্রায় ৮ লাখ টাকা ব্যায়ে ৩ হাজার সিডলেস লেবুর চারা রোপন করেন তিনি। তার পর আর পিছন ফিরে তাকাতে হয়নি তাকে।

 

কমিউনিটি ব্যাজড মেডিক্যাল কলেজ হাসপাতালের আজিবন সদস্য কে.বি.এম তারেক সালাহ্উদ্দিন বলেন, লেয়ার মুরগীর ফার্ম করে যখন ক্ষতির সম্মুখিন হলাম তখন নতুন কিছু করার পরিকল্পনা করছিলাম, এমন সময় আমার এক বন্ধু সিডলেস লেবু চাষের পরামর্শ দেয়। আমি তার পরামর্শ অনুযায়ী ৪ একর জমি লিজ নেই এবং ৩ হাজার সিডলেস লেবুর চারা রোপন করি, এতে আমার প্রায় ৮ লাখ টাকা খরচ হয়। প্রথম বছরেই ১০ লাখ টাকার লেবু বিক্রি করলে ২ লাখ টাকা লাভ হয়।

 

তিনি আরও বলেন, বছরে জমির ভাড়া বাবদ ৮০ হাজার টাকা, সার, বিষ, বিটামিন, লেবার খরচ সহ মোট ৪ লাখ টাকা খরচ হয় এবং ১০ লাখ টাকার লেবু বিক্রি করতে পারি। আমার লেবু বাগানের ৪র্থ বছর চলছে, গত তিন বছরে ১০ লাখ টাকা লাভ হয়েছে। এবছরও খুব ভালো ফলন হয়েছে আল্লাহ যদি চায় এবারও ৫/৬ লাখ টাকা লাভ হবে বলে আশা করছি।

 

তিনি বলেন, সিডলেস লেবুর সুবিধা হলো একবার চারা রোপন করলে একটি গাছ থেকে ২০ বছর পর্যন্ত ফলন পাওয়া সম্ভব। শিক্ষিত বেকার যুবকদের উদ্বেশ্যে তিনি বলেন, কেও যদি চাকরির আশায় পরে না থেকে কৃষি কাজে মনযোগ দেয় তাহলে কৃষি কাজ করেও প্রতিষ্ঠিত হওয়া সম্ভব। সিডলেস লেবু চাষে আগ্রহী কেও যদি আমার সহযোগীতা চায় আমি আমার সাধ্য মত সহযোগীতা করবো ইনশাআল্লাহ।

 

বিডি প্রভাত/আরএইচ

নিউজটি শেয়ার করুন

খবর সম্পর্কিত ট্যাগ..

ময়মনসিংহ
মন্তব্য দিন
We'll never share your email with anyone else.