বিস্তারিত

নারী উদ্যোক্তা রেজবিন হাফিজের জীবনের গল্প নিয়ে বিশেষ নাটক ‘তরুনিমা’

আপডেট টাইম : 1 week ago
নারী উদ্যোক্তা রেজবিন হাফিজের জীবনের গল্প নিয়ে বিশেষ নাটক ‘তরুনিমা’

বিনোদন ডেস্ক: প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরস্কারপ্রাপ্ত নারী উদ্যোক্তা রেজবিন হাফিজের জীবনের গল্প নিয়ে নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘তরুনিমা’।

 

এ নাটকে নাম ভূমিকায় অভিনয় করেছেন নাদিয়া মিম। এতে তিনি জনপ্রিয় অভিনেতা আব্দুন নূর সজলের বিপরীতে অভিনয় করেছেন। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন মাসুদ করিম সুজন। কিছুদিন আগে রাজধানীর বিভিন্ন লোকেশনে নাটকের শুটিং সম্পন্ন হয়েছে।

 

অভিনয় প্রসঙ্গে সজল বলেন, মাননীয় প্রধানমন্ত্রী নারী উদ্যোক্তাদের তিনি প্রতিনিয়ত অনুপ্রেরণা জোগাচ্ছেন, এ বিষয়টি উপজীব্য করেই নাটকটি নির্মাণ করা হয়েছে। নির্মাতাও বেশ যত্ন নিয়ে কাজটি করেছেন। আশা করি, দর্শকের ভালো লাগবে।

 

নাদিয়া মিম বলেন, এমন একটি চরিত্রে কাজ করতে পেরে ভীষণ ভালো লেগেছে। নাটকটি আজ রাত ৮টায় আরটিভিতে প্রচার হবে বলে নির্মাতা জানিয়েছেন।

 

পিপলস ফুটওয়্যার এর স্বত্বাধিকারী রেজবিন হাফিজ দেশ সেরা জাতীয় এসএমই (মাইক্রো) উদ্যোক্তা-২০২০ পুরস্কার অর্জন করেন। দীর্ঘ ৯ বছর আগে স্বামীকে সাথে নিয়ে ‘পিপলস নাইফ ইঞ্জিনিয়ারিং’ নামে ফুটওয়্যার ও লেদার গুডস এক্সেসরিজ কারখানা দেন। পরবর্তীতে ৩ লক্ষ টাকা নিয়ে আশুলিয়ায় ৫০০ স্কয়ারফিটের একটি ঘর ভাড়া করে পিপলস ফুটওয়্যার এন্ড লেদারগুডস নামে জুতার কারখানা তৈরি করেন।

সাহসী নারীরাই সফল উদ্যোক্তা: রেজবিন হাফিজ

শুরতে তৈরিকৃত সেই জুতা স্বল্প আয়ের মানুষের জন্য ৭০ টাকায় বিক্রি শুরু করেন। অল্প সময়ের মধ্যেই এলাকায় রেজবিন বেগমের তৈরি জুতার বেশ সুনাম ছড়িয়ে পরে। স্থানীয় ক্ষুদে ব্যবসায়ী ও দোকানদার পাইকারি অর্ডার দিতে শুরু করে। এরপর এক বৈশাখী মেলায় অংশগ্রহণ করে ব্যাপক সাড়া পান। অনেক অর্ডারও মিলে সেই মেলায়।

 

একটি বহুজাতিক সু কোম্পানির একটি বড় অর্ডার মোড় ঘুড়িয়ে দেয় উদ্যোক্তা রেজবিন বেগমের ব্যবসার। রেজবিনের আজকের এই অবস্থানে আসতে অনেক কঠিন পথ পাড়ি দিতে হয়েছে, অনেক সংগ্রাম করতে হয়েছে। ব্যবসার পাশাপাশি সামাজিক দ্বায়বদ্ধতার অংশ শিক্ষিত বেকার জনগোষ্ঠীকে জনশক্তিতে রুপান্তরের প্রয়াসে গড়ে তুলেছেন ‘পিএলজি লেদার ট্রেনিং সেন্টার’।

বড় বিপদে ছোট ব্যবসায়ীরা

রেজবিনের বেগমের ৩০০০ স্কয়ারফিটের কারখানায় বর্তমানে ৪০ জন কর্মী  নিয়মিত কাজ করছে। তৈরি করছে চামড়ার জুতা, স্যান্ডেল, লেডিস সু, বেল্ট, মানিব্যাগ, লেডিস পার্স, হ্যান্ডব্যাগ, অফিস ব্যাগ, জ্যাকেট।

সাহসী নারীরাই সফল উদ্যোক্তা: রেজবিন হাফিজ

তার তৈরি পণ্য দেশ ছেড়ে বিদেশের বাজারেও সুনামের সঙ্গে বিক্রি হচ্ছে। রেজবিন স্বপ্ন দেখেন তার তৈরি ব্র্যান্ড আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতায় বাংলাদেশের মুখ উজ্জ্বল করবে। এই প্রত্যাশায় অদম্য গতিতে এগিয়ে চলেছেন দেশ সেরা জাতীয় পুরস্কার প্রাপ্ত উদ্যোক্তা রেজবিন বেগম।

 

বিডি প্রভাত/জেইচ

নিউজটি শেয়ার করুন

খবর সম্পর্কিত ট্যাগ..

নারী উদ্যোক্তা বিডি প্রভাত
মন্তব্য দিন
We'll never share your email with anyone else.

শিরোনাম