বিস্তারিত

চুল লম্বা করার উপায়

আপডেট টাইম : 1 week ago
চুল লম্বা করার উপায়

লাইফস্টাইল ডেস্কঃ ঘন লম্বা চুল সবার পছন্দ, কিন্তু চুলকে সতেজ রেখে লম্বা করতে কিছু সহজ পদ্ধতি অবলম্বন করতে হয়। এই উপায় গুলোর মধ্যে রয়েছে-

 

 

অ্যালোভেরা জেল: বাড়িতে অ্যালোভেরা গাছ না থাকলে, বাজার থেকে অ্যালোভেরা জেল কিনে নিন। অ্যালোভেরা জেল মাথার স্ক্যাপ্ল-এ ১০-১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর ঠাণ্ডা পানিতে চুল ধুয়ে ফেলুন।অ্যালোভেরা চুলের গোড়া মজবুত করে এবং চুলের বৃদ্ধিতে সহায়তা করে। 

 

 

ডিম: ডিমের প্রোটিন এবং সালফার  চুলকে ভেতর থেকে মজবুত করে এবং চুলের ঘনত্ব বৃদ্ধি করে।  অলিভ অয়েল আর ডিম মিশিয়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে নিন। ৩০-৪০ মিনিট রাখার পরে শ্যাম্পু করে নিন, এর ফলে চুল সিল্কি হয়ে উঠবে।

 

 

মেথি: পাতলা চুলকে ঘন করতে মেথির ব্যবহার অপরিহার্য। আগের দিন রাতে মেথি পানিতে ভিজিয়ে রাখুন, পরের দিন সেই ভিজিয়ে রাখা মেথি দানা ছেঁকে নিন, হাফ কাপ পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।  পেস্ট-টি চুলের গোড়ায়  ৩০ মিনিট লাগিয়ে রাখুন। তারপর শ্যাম্পু করে চুল ধুয়ে নিন। শ্যাম্পু করার আগে নিয়মিত নারকেল তেল ব্যবহার করতে পারেন। 

 

 

মেন্দি: চুলের যত্ন নিতে সপ্তাহে ১ বার  মেন্দি লাগাতে পারেন। ভেতর থেকে মজবুত করে নতুন চুল গজাতে সাহায্য করে মেন্দি।

 

 

সরিষার তেল : চুল সুন্দর, বড়, মজবুত করতে সাহায্য করে সরিষার তেল। সরিষার তেলের অ্যান্টি ফাঙ্গাল উপাদান থাকায় তা চুলের খুশকি ও চুলকানি দূর করে। সরিষার তেল চুল পড়া রোধ করে। এ ছাড়াও চুলকে সুরক্ষিত করতে সম্ভব হলে বাইরে যাওয়ার সময় কাপড় কিংবা ওড়না দিয়ে চুলকে ঢেকে রাখুন।  এছাড়া ভেজা চুলে সাবধানে চিরুনির ব্যবহার করা উচিত ও নিয়মিত চুল পরিস্কার রাখা উচিত।

 

বিডি প্রভাত/আরএইচ

নিউজটি শেয়ার করুন

খবর সম্পর্কিত ট্যাগ..

বিডি প্রভাত
মন্তব্য দিন
We'll never share your email with anyone else.

শিরোনাম