বিস্তারিত

চীন নতুন মহাকাশ স্টেশনের প্রধান মডিউল উৎক্ষেপন করলো

আপডেট টাইম : 1 week ago
চীন নতুন মহাকাশ স্টেশনের প্রধান মডিউল উৎক্ষেপন করলো

তথ্যপ্রযুক্তি ডেস্কঃ নতুন স্থায়ী মহাকাশ স্টেশনের একটি প্রধান মডিউল উৎক্ষেপন করেছে চীন। যা বেইজিংয়ের উচ্চাভিলাষী মহাকাশ প্রোগ্রামের সর্বশেষ পদক্ষেপ।

 

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) এ খবর প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

 

তিয়ানহে নামের মডিউলটি ওয়েনচ্যাং মহাকাশ উৎক্ষেপন কেন্দ্র থেকে লং মার্চ -৫বি রকেটে করে উৎক্ষেপন করা হয়েছে। এটিতে কু্র সদস্যদের থাকার জন্য কোয়ার্টার রয়েছে।

 

চীন আশা করছে, আসন্ন ২০২২ সালের মধ্যে স্থায়ী মহাকাশ স্টেশনটি চালু করা সম্ভব হবে।

 

বর্তমানে মহাশূন্যের অরবিটে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন নামের একটি স্টেশন রয়েছে। যেটির অংশীদার রাশিায়া, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপ ও জাপান।

 

এই স্টেশন চীনের কোনো স্থান নেই। অবশ্য আগামী ২০২৪ সালের পর এই স্টেশনটি আর থাকছে না। ফলে তখন মহাকাশে একমাত্র স্টেশনটি হবে বেইজিংয়ের।

 

চীন এর আগে অরবিটে টিয়াংং -১ এবং টিয়াংং -২ নামের দুটি ট্রায়াল স্টেশন পাঠিয়েছিল। সেগুলোতে নভোচারীরা কেবল অল্প সময় থাকার সুযোগ পেতো। কিন্তু নতুন স্টেশনটিতে নভোচারীরা দীর্ঘ সময় অবস্থান করতে পারবে।

 

এমনকি এটি শক্তি ও প্রবণতা সরবরাহ করবে এবং এতে লাইফ সাপোর্ট প্রযুক্তি ও নভোচারীদের দর্শন করার জন্য প্রয়োজনীয় জীবনযাত্রা থাকবে।

 

৬৬ টন ওজনের এই বহু-মডিউল টিয়াংং স্টেশনটি অন্তত ১০ বছর মহাকাশে চালু রাখা হবে। এটির দৈর্ঘ্য ১৬ দশমিক ৬ মিটার এবং প্রস্থ ৪ দশমিক ২ মিটার।

 

বেইজিংয়ের পরিকল্পনা ভবিষ্যতে এমন আরো ১০টি স্টেশন মহাকাশে পাঠানো।

 

বিডি প্রভাত/সহন

নিউজটি শেয়ার করুন

খবর সম্পর্কিত ট্যাগ..

BD Provat বিডি প্রভাত
মন্তব্য দিন
We'll never share your email with anyone else.