সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

অনলাইন ডেস্কঃ সৌদি আরবসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ উদযাপিত হচ্ছে ঈদুল আজহা। আরবি জিলহজ মাসের ১০ তারিখ উদযাপিত হয় ঈদুল আজহা। এটি একইসঙ্গে হজ অনুষ্ঠানেরও তৃতীয় দিন।

মুসলিমরা এই দিনটিকে হজরত ইব্রাহিম (আ.)-এর ত্যাগের মহিমার কথা স্মরণ করে পালন করে থাকে। প্রায় চার হাজার বছর আগে সৃষ্টিকর্তার সন্তুষ্টি লাভের আশায় হজরত ইব্রাহিম (আ.) তার ছেলে হজরত ইসমাইল (আ.)-কে কোরবানি করার উদ্যোগ নেন। তখন পরম করুণাময়ের আদেশে হজরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি করা হয়।

হজরত ইব্রাহিম (আ.)-এর সেই ত্যাগের মহিমার কথা স্মরণ করেই মুসলিম সম্প্রদায় জিলহজ মাসের ১০ তারিখে আল্লাহ তাআলার অনুগ্রহ লাভের আশায় পশু কোরবানি করে থাকেন। জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা উদযাপিত হলেও পরের দুই দিন, অর্থাৎ ১১ ও ১২ জিলহজেও পশু কোরবানির বিধান আছে

এরআগে সোমবার (১৯ জুলাই) সৌদি আরবে আরাফাতে হজের মূল আনুষ্ঠানিকতা পালিত হয়। করোনা মহামারির মধ্যেই দ্বিতীয়বারের মতো সীমিত পরিসরে পালিত হয় পবিত্র হজ। এবার হজে অংশ নিচ্ছেন ৬০ হাজার মুসল্লি। রাতে মুজদালিফায় খোলা আকাশের নিচে রাত্রিযাপন করেন হজে যাওয়া হাজীরা। স্থানীয় সময় ফজর নামাজ শেষে প্রতীকী শয়তানকে লক্ষ্য করে পাথর ছুড়বেন তারা।

পরে সাফা মারওয়া পদক্ষিণ শেষে পশু কোরবানি দিয়ে মাথা মুড়বেন হাজীরা। এদিকে মধ্যপ্রাচ্য ছাড়াও অস্ট্রেলিয়া, কানাডা, আমেরিকা ইউরোপের বিভিন্ন দেশেও আজ পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা।

বিডি প্রভাত/আরএইচ