সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। গত বছরের আজকের এই দিন থাইল্যান্ডের ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে মারা যান তিনি।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রাম থেকে শুরু করে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে জিয়া-এরশাদের সামরিক দুঃশাসন আর বিএনপি-জামায়াত জোট সরকারের পতন আন্দোলনে অগ্রভাগে ছিলেন সাহারা খাতুন। 

গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দিতে গিয়ে তিনি রাজপথে ক্ষমতাসীনদের নির্যাতনের সম্মুখীন হয়ে গুরুতর আহত হয়েছেন একাধিক বার। বিএনপি-জামায়াত জোটের দুঃশাসনের বিরুদ্ধে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন আন্দোলনে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন তিনি।

১/১১-এ সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের শাসনামলে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে মাইনাস ফর্মুলার ষড়যন্ত্রের রাজনীতির বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠস্বর ছিলেন সাহারা খাতুন। ঐ সময় তত্ত্বাবধায়ক সরকারের চাপ ও ভয়ে দলের অনেক নেতাই বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বের বিরোধিতায় অবতীর্ণ হলেও সব ষড়যন্ত্র-বাধা উপেক্ষা করে মূলধারার রাজনীতিতে অটল ছিলেন সংগ্রামী নেত্রী সাহারা খাতুন।

সাহারা খাতুনের জন্ম ১৯৪৩ সালের ১ মার্চ ঢাকার কুর্মিটোলায়। তিনি নবম, দশম ও একাদশ জাতীয় সংসদে ঢাকা-১৮ আসনের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য ছিলেন। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হওয়ার পর দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পান তিনি। পরে তাকে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়।

তিনি আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক ছাড়াও মৃত্যুর আগ পর্যন্ত সভাপতিমণ্ডলীর সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া আওয়ামী আইনজীবী পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি এবং আন্তর্জাতিক মহিলা আইনজীবী সমিতি ও আন্তর্জাতিক মহিলা জোটের সদস্য ছিলেন তিনি।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সাহারা খাতুনের প্রথম মৃত্যুবার্ষিকী সীমিত পরিসরে পালিত হবে। আজ সকালে রাজধানীর বনানী কবরস্থানে প্রয়াত এই নেতার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবে আওয়ামী লীগ ও তার পরিবার। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট সকাল ১০টায় শ্রদ্ধা জানাবে সেখানে।

বিডি প্রভাত/জেইচ