শ্রীমঙ্গল থেকে ফণিমনসা সাপ উদ্ধার

শ্রীমঙ্গল থেকে ফণিমনসা সাপ উদ্ধার

মোঃ জুনেদ আহমদ, (শ্রীমঙ্গল) মৌলভীবাজারঃ মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার সবজি বাজারে একটি খয়েরি ফণিমনসা সাপ দেখে বাজারে উপস্থিত লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে । পরবর্তীতে বাজারের লোকজন বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন শ্রীমঙ্গলে জানানো হলে, বন্যপ্রানী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব সাপটি উদ্ধার করেন।

জানা যায়, শনিবার (১১ সেপ্টেম্বর) দুপুরে শ্রীমঙ্গল নতুন বাজারে অবস্থিত কলা পট্টি থেকে সাপটি উদ্ধার করা হয়। প্রায় ১১ ফুট লম্বা গাড়ো খয়েরি রংয়ের ফণিমনসা সাপটি কলার ছড়ি থেকে বেড়িয়ে এলে ভয়ে লোকজন এদিক সেদিক ছোটাছুটি করতে থাকে। পরে ব্যবসায়ীরা বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে খবর দিলে সাপটি অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব মুঠোফোনে জানান, শ্রীমঙ্গল উপজেলার পাহাড় থেকে ব্যাবসায়ীরা কলার ছড়ি বাজারে বিক্রির জন্য নিয়ে আসলে সাপটি কলার ছড়ির সাথে বাজারে চলে আসে। সজল জানান এটা বিষধর সাপ। দীর্ঘাকৃতি ও চিকন হওয়ার কারণে স্থানীয় লোকজন সাপটি প্রথম দেখেই ভীত সন্ত্রস্ত হয়ে পরে।

তিনি আরও জানান, খবর পেয়ে তারা সাপটি ধরে নিজেদের হেফাজতে নেয়। ফণিমনসা সাপটি সেবা ফাউন্ডেশনের নিবির পর্যবেক্ষণে রাখা হয়েছে। সব ঠিক থাকলে বিকেলে লাউয়াছড়া জাতীয় উদ্যানে সাপটি অবমুক্ত করা হবে বলে।

বিডি প্রভাত/আরএইচ