শ্রীপুরে অগ্নিকাণ্ডের ঘটনায় একজনের মরদেহ উদ্ধার, তদন্ত কমিটি গঠন

শ্রীপুরে অগ্নিকাণ্ডের ঘটনায় আরও ২জনের মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদকঃ গাজীপুরের শ্রীপুর উপজেলার টেপিরবাড়ীতে এএসএম কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় একজনের মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। এছাড়া এই ঘটনায় পাঁচ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) রাত পৌনে ১১টায় দিকে মরদেহটি উদ্ধার করা হয়। আগুনে পুড়ে যাওয়ায় মরদেহটির পরিচয় নিশ্চিত করতে পারেননি তারা। আলমগীর হোসেন নামে ওই কারখানার এক শ্রমিক নিখোঁজ থাকায় তার স্বজনরা কারখানার প্রধান ফটকে অপেক্ষা করছেন।

নিখোঁজ আলমগীরের বড় ভাই জাহাঙ্গীর বলেন, প্রতিদিনের মতো বৃহস্পতিবার আলমগীর বাইসাইকেল-যোগে বাড়ি থেকে কারখানায় আসে। সাইকেলটি কারখানার ফটকে পাওয়া গেলেও আলমগীরের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। কারখানা কর্তৃপক্ষও তাদের কোনো সহযোগিতা করছেন না বলে অভিযোগ করেছেন তিনি।

অপরদিকে কেমিক্যাল কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে জেলা প্রশাসক। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে পাঁচ সদস্যের গঠিত তদন্ত কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম তদন্ত কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টার দিকে ওই কেমিক্যাল কারখানায় ভয়াবহ আগুন লাগে। হাইড্রোজেন পার অক্সাইড প্ল্যান্টের বিস্ফোরণ থেকে এ আগুনের সূত্রপাত হয় বলে জানা যায়। এ সময় আশপাশে ধোঁয়ার কুণ্ডলি ছড়িয়ে পড়ায় স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে ফায়ার সার্ভিসের আটটি ইউনিট প্রায় তিন ঘন্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। অগ্নিকাণ্ডে কারখানার হাইড্রোজেন পার অক্সাইড প্ল্যান্ট পুড়ে গেছে।

বিডি প্রভাত/আরএইচ