শ্রীনগরের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপরিচ্ছন্ন পরিবেশ

শ্রীনগরের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপরিচ্ছন্ন পরিবেশ

আহমেদ সুমন, শ্রীনগর: অপরিস্কার-অপরিচ্ছন্ন ও নোরাং পরিবেশের মধ্য দিয়ে শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, হাসপাতাল কমপ্লেক্স ভবনের চার পাশে যত্রতত্র ময়লা আবর্জনা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। হাসপাতালের পানির ড্রেনগুলো বিভিন্ন আবর্জনায় আটকে আছে। এতে করে ড্রেনের পানি পচে দুর্গন্ধ ছড়াচ্ছে এবং ময়লার ওপর মশা-মাছি উড়ছে। ভবনের পিছনের ফাঁকা জায়গায় আগাছা ও জঙ্গ দেখা গেছে। অন্যদিকে হাসপাতালের ভিতরে রোগীর ওয়ার্ড, টয়েলেট-বাথরুম গুলোও স্যাঁৎস্যাঁতে, হলদে-কালচে দাগসহ নোংরা অবস্থায় দেখতে পাওয়া গেছে। রোগীর বেডের নিচে বিড়াল ঘুরঘুর করছে।

এসময় আরো লক্ষ্য করা গেছে যে, স্বাস্থ্য কমপ্লেক্সের স্টোররুমে ঔষধের খালি প্যাকেট-বাক্স, সেলাইনের বোতল, ময়লা ও রক্তমাখা বিছানার চাদর ইত্যাদি যেখানে সেখানে ফেলে রাখা হয়েছে। একাধিক ওষুধের জিনিসপত্র বস্তাবন্দ্বি করে রাখা হয়েছে ওই স্টোররুমে।

এসময় এক সেবিকা বলেন, এ গুলোর ছবি তুলে কি করবেন? কয়েকদিন পরে এগুলো নিয়ে যাবে। কমপ্লেক্সের নোংরা পরিবেশে রোগীদের চিকিৎসা সেবার মান নিয়ে জনমতে প্রশ্ন উঠেছে। হাসপাতালের ময়লা-আবর্জনা ও নোংরা পরিবেশে অসুস্থ রোগীতো বটেই এখানে রোগীর সাথে আসা অভিভাবক ও আত্মীয়-স্বজনদেরও স্বাস্থ্য ঝুঁকিতে থাকতে হয় বলে স্থানীয়রা জানান।

আপর একটি সূত্র থেকে জানাযায়, ডাক্টার, সেবিকা ও পরিস্কার পরিচ্ছন্নতা কর্মীসহ সংশ্লিষ্টদের তদারকির অভাবে স্বাস্থ্য কমপ্লেক্সটির এমন বেহাল দশা হয়েছে।

শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা.মুহাম্মদ রেজাউল হকের কাছে এবিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমাদের লোকবল কম। তাই একটু সমস্যা হচ্ছে, আবেদন করা হয়েছে খুব তাড়াতাড়ি ব্যবস্থা নেয়া হবে।

বিডি প্রভাত/জেইচ