শাহবাগে সংঘর্ষ : আন্দোলনকারীদের ৭ জনকে আসামি করে পুলিশের মামলা

শাহবাগে সংঘর্ষ : আন্দোলনকারীদের ৭ জনকে আসামি করে পুলিশের মামলা

নিজস্ব প্রতিবেদক: ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কারাবন্দি অবস্থায় লেখক মুশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদে রাজধানীর শাহবাগে মশাল মিছিলকারীদের সঙ্গে সংঘর্ষের সময় আটক সাতজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ।

শুক্রবার মধ্যরাতে শাহবাগ থানায় মামলাটি করা হয়। গ্রেফতারদের বিরুদ্ধে পুলিশ সদস্যদের ‘হত্যাচেষ্টার’ অভিযোগ আনা হয়েছে মামলায়। এছাড়া অজ্ঞাতানামা আরও ১০০/১৫০ জনকে আসামি করা হয়েছে।

মামলায় সাতজনকে রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়েছে বলে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মামুন অর রশিদ এ তথ্য নিশ্চিত করেছেন।

মামলার এজহারে উল্লেখ করা হয়, লেখক মুশতাক আহমেদের মৃত্যুকে কেন্দ্র করে গতকাল সন্ধ্যায় মো. তামজিদ হায়দার (২২), নজির আামির চৌধুরী জয় (২৭), এ এস এম তানজিমুর রহমান (২২), মো. আকিব আহম্মেদ (২২), মো. আরাফাত সাদ (২৪), নাফিজা জান্নাত (২৪) ও জয়তী চক্রবর্তীর (২৩) নেতৃত্বে এক থেকে দেড়শ উগ্র দুষ্কৃতিকারী মশাল মিছিল নিয়ে ভীতিকর পরিবেশ সৃষ্টি করে রাস্তায় যান চলাচল বন্ধ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে শাহবাগ মোড়ের উদ্দেশে রওনা হয়।

পুলিশ তাদের ফিরে যাওয়ার অনুরোধ জানালে মিছিলকারীরা মশাল দিয়ে হত্যার উদ্দেশ্যে হামলা করে এবং ইটপাটকেল নিক্ষেপ করে। এ সময় পুলিশ সদস্য আলামিনের বুলেট প্রুফ জ্যাকেটে আগুন ধরে যায়।

এছাড়া পুলিশ পরিদর্শক (তদন্ত) আরিফুর রহমান সরদার, উপপরিদর্শক (এসআই) রোকন উদ্দিন, নিশাত, তোহা ইসলাম, দেলোয়ার, ফরহাদ, হাসানা, শিপন, মো. নুরুজ্জামান, পুষ্প তাজ আহত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে পুলিশ তিন রাউন্ড গ্যাসশেল নিক্ষেপ করে। ঘটনাস্থল থেকে সাত জনকে আটক করা।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার বলেন, আমাদের আটককৃত সাত জনের নামে নয়টি ধারায় মামলা দেওয়া হয়েছে। তাদেরকে ডিবি কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছে।

বিডি প্রভাত/জেইচ