রাজধানীর বাস টার্মিনালে ঘরমুখো মানুষের ভিড়

রাজধানীর বাস টার্মিনালে ঘরমুখো মানুষের ভিড়

নিজস্ব প্রতিবেদক: টানা দুই সপ্তাহ বন্ধ থাকার পর রাজধানীসহ সারাদেশে গণপরিবহন চালু হয়েছে। রাজধানীর টার্মিনালগুলোতে সকাল থেকে ঘরমুখো যাত্রীদের ভিড় লেগেছে। কিছুক্ষণ পরপরই টার্মিনাল থেকে যাত্রী নিয়ে বের হচ্ছে আন্তঃজেলার বাস। তবে যাত্রী এবং চালকদের অনেকেই স্বাস্থ্যবিধি মানতে উদাসীন।

আজ বৃহস্পতিবার (১৫ জুলাই) সকাল থেকে ঘরমুখো যাত্রীদের ভিড় লেগেছে। কিছুক্ষণ পরপরই টার্মিনাল থেকে যাত্রী নিয়ে বের হচ্ছে আন্তঃজেলার বাস।

পবিত্র ঈদুল আজহা উদযাপন উপলক্ষে আজ থেকে আট দিনের জন্য লকডাউন শিথিল করেছে সরকার। আগামী ২১ জুলাই অনুষ্ঠিত হবে ঈদুল আজহা। আর ২৩ জুলাই থেকে ফের লকডাউন শুরু হবে।

মহাখালী বাস টার্মিনাল এলাকায় দেখা গেছে, যাত্রীরা ব্যাগ, ব্যাডিং নিয়ে বসে আছেন। কেউ সিলেট যাবেন, কেউ ময়মনসিংহ, শেরপুর, জামালপুরসহ দেশের বিভিন্ন স্থানে যাওয়ার জন্য অপেক্ষা করছেন।

গাবতলীবাস টার্মিনাল একই চিত্র দেখা গেছে। সেখানে দেখা গেছে, সকাল থেকে বিপুল-সংখ্যক যাত্রী গাবতলীতে জড়ো হয়েছেন। কেউ কেউ প্রাইভেট কারে করে যাচ্ছেন। কেউ কেউ আবার বাইকে করে ঝুঁকি নিয়েই গ্রামের বাড়ি যাচ্ছেন।

পরিবহন মালিকরা জানিয়েছেন, মহাখালী বাস টার্মিনাল থেকে দিনে চার শতাধিক বাস বগুড়া, নওগাঁ, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, রংপুর, দিনাজপুর, বৃহত্তর ময়মনসিংহ তথা নেত্রকোনা, শেরপুর, জামালপুর, টাঙ্গাইল জেলায় চলাচল করে। এছাড়া ওই টার্মিনাল থেকে বৃহত্তর ময়মনসিংহসহ সিলেটে আরও দেড় শতাধিক এনা পরিবহনের বাস যাত্রী পরিবহন করে।

তবে, নিয়ম অনুযায়ী ৬০ শতাংশ ভাড়া বেশি দিয়ে টিকিট কাটছেন যাত্রীরা। প্রতিটি বাসে এক আসন ফাঁকা রেখেই যাত্রীরা বসছেন। এক-দুই মিনিট পরপর টার্মিনাল থেকে বাস ছেড়ে যাচ্ছে। তবে বাসে ওঠার সময় যাত্রীদের মুখে মাস্ক দেখা গেলেও আসনে বসে অনেকেই তা খুলে ফেলছেন। চালক এবং তার সহকারীর বেলায়ও একই চিত্র দেখা গেছে।

বিডি প্রভাত/জেইচ