মান্দায় প্রতিবন্ধী হাবিবুরের ভাগ্যে আজও জোটেনি হুইল চেয়ার

মান্দায় প্রতিবন্ধী হাবিবুরের ভাগ্যে আজও জোটেনি হুইল চেয়ার

মোঃ রায়হান আলী, মান্দা (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর মান্দায় ১৮ বছর বয়সেও প্রতিবন্ধী হাবিবুর রহমানের ভাগ্যে জোটেনি একটি হুইল চেয়ার।
হুইল চেয়ারের অভাবে প্রতিবন্ধীর জীবন যেন স্থবির হয়ে পড়েছে। বাবা-মা হারা এই প্রতিবন্ধীর একমাত্র অবলম্বন বৃদ্ধা দাদা ও দাদী। বৃদ্ধা দাদা- দাদী গরীব ও অসহায় হওয়ায় একটি হুইল চেয়ার তাকে কিনে দিতে পারেন নি আজও। তাদের বসতভিটা না থাকায় রাস্তার পাশের সরকারী খাস জমিতে মাথা গুজে
জীবন-যাপন করছেন।

প্রতিবন্ধী হাবিবুর রহমান উপজেলার নুরুল্যাবাদ ইউপির নুরুল্যাবাদ বাগাতিপাড়া গ্রামের মৃত আনোয়ার হোসেন বাগাতির ছেলে। হাবিবুর ৪ বছর পূর্বে পিতাকে হারান এবং বাবার মৃত্যুর পর তার নিজের গর্ভধারীনি মা ও ৯ মাস পূর্বে অন্যত্র ২য় বিয়ে বসেন। বর্তমানে বাবা এবং মা কে হারিয়ে প্রতিবন্ধী হাবিবুর ভাঙ্গা হুইল চেয়ারে রাস্তার পাশে নির্বাক হয়ে বসে থাকে।

ভাঙ্গা হুইল চেয়ারটিও এলাকাবাসীর সাহায্যে পাওয়া কিন্তু সেটিও এখন বিকল হয়ে পড়েছে। চেয়ারের অভাবে তার চলাফেরা সমস্যা হচ্ছে। একটি চেয়ার-ই যেন তার কোটি টাকার সম্পদ। প্রতিবন্ধী হাবিবুরের দুই হাত-পা অচল। সে নড়াচড়া করতে পারে না। দাদা- দাদী কোথাও রেখে আসলে সেখানেই সময় কাটে তার। এমনকি খাবার মুখে কেউ উঠিয়ে দিলে, তবেই সে খেতে পারে। তার দাদা খয়ের ও দাদী শাহনাজ জানান, আমরা দু’জন মিলেই দেখা-শুনা করি। সে একধাপ নড়ে-চড়ে কোথাও যাবে,সেই ক্ষমতা নেই তার। একে নিয়ে চরম দুঃচিন্তা ও হতাশা। আমাদের অবর্তমানে এর দ্বায়ভার কে নিবে? কে তাকে খাওয়াবে? এমন দুঃচিন্তায় আমরা নাজেহাল। টাকার অভাবে এই প্রতিবন্ধী নাতি কে একটি হুইল চেয়ারও কিনে দিতে পারি না।

বর্তমানে একটি হুইল চেয়ারের খুবই প্রয়োজন। তারা বিত্তবানদের কাছে সহযোগিতা কামনা করেছেন। প্রতিবন্ধী হাবিবুরকে সাহায্যে পাঠানোর বিকাশ নং-০১৭২৩-০৫৯৭০৩।

এব্যাপারে উপজেলা সমাজসেবা কর্মকর্তা মনিরুজ্জামানের সাথে যোগাযোগ করা হলে, তিনি অতি দ্রুত তার জন্য একটি হুইল চেয়ারের ব্যবস্থা করবেন বলে জানান।

বিডি প্রভাত/আরএইচ