মধ্যপ্রাচ্যে বিশ্বের সবচেয়ে বড় কুরআন একাডেমির উদ্বোধন

মধ্যপ্রাচ্যে বিশ্বের সবচেয়ে বড় কুরআন একাডেমির উদ্বোধন

ইসলাম ডেস্ক: ৭৫ হাজার স্কয়ার মিটার বিস্তৃত সবচেয়ে বড় কুরআন একাডেমি উদ্বোধন করা হয়েছে। মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের শারজায়। শারজার শাসক শেখ সুলতান বিন মুহাম্মদ কুরআনের সবচেয়ে বড় এ একাডেমির উদ্বোধন করেন।

সবচেয়ে বড় এ কুরআন একাডেমিটি ইসলামী ঐতিহ্যের ৮ কোনা তারকা আকৃতির। এতে ৩৪টি গম্বুজ রয়েছে। এতে সাতটি বৈজ্ঞানিক ও ঐতিহাসিক জাদুঘর রয়েছে। যার আয়েতন ৭৫ হাজার স্কয়ার মিটার।

কুরআনুল কারিমকে ১৫টি সেকশনে ভাগ করা হয়েছে। জার ৬০টি পাণ্ডুলিপির প্রদর্শনী করা হচ্ছে সেখানে। পবিত্র কুরআনের মোট ৩০৮ কপি প্রত্নতাত্ত্বিক কুরআন প্রদর্শন করা হয়েছে। প্রতিটি সেকশনে একেক শতকের পুরনো সব পাণ্ডুলিপি সাজিয়ে রাখা হয়েছে। মধ্যপ্রাচ্যে বিশ্বের সবচেয়ে বড় কুরআন একাডেমির উদ্বোধনকুরআনুল কারিমের বৃহত্তম এ একাডেমিটি কেবল কুরআনের জাদুঘরই নয়, বরং এতে অন্যান্য কার্যক্রম ও কর্মসূচি পরিচালনারও ব্যবস্থা রাখা হয়েছে। যেখানে মানুষের জন্য অনেক কিছু শেখার রয়েছে। যা দেখলে মানুষের হৃদয়ে কুরআনের প্রতি ভালোবাসা ও ঈমান বৃদ্ধি পাবে।

সবচেয়ে বড় এ কুরআনিক একাডেমিতে রয়েছে পবিত্র কাবা শরিফের ২৮টি কিসওয়া বা গিলাফ। ৯৭০ হিজরি সনের পুরনো একটি গিলাফও এতে সংরক্ষিত আছে।

বিডি প্রভাত/আরকে

Spread the love