ভারতে তুষারধসের ঘটনায় অবিশ্বাস্যভাবে বেঁচে ফিরলেন ১৬ শ্রমিক

ভারতে তুষারধসের ঘটনায় অবিশ্বাস্যভাবে বেঁচে ফিরলেন ১৬ শ্রমিক

অনলাইন ডেস্কঃ ভারতে তুষারধসের ঘটনায় প্রাণ হারিয়েছেন ১৪ জন। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও ১৭০ জনের বেশি। ধারণা করা হচ্ছে তাদরে কেউ বেঁচে নেই। তবে এর মধ্যেই একটি সুরঙ্গ থেকে উদ্ধার করা হয়েছে ১৬ শ্রমিককে। উদ্ধারের পর আবেগ-উচ্ছাসে নতুন জীবন পাওয়ার অনুভূতি প্রকাশ করেছেন তারা।

আনন্দবাজার পত্রিকা জানায়, রোববার (৭ ফেব্রুয়ারি) ভারতের উত্তরাখণ্ডের চামোলি জেলায় তুষারধসের ঘটনা ঘটে। জোশীমঠের কাছে ওই তুষারধসের জেরে ধোলিগঙ্গায় জলস্তর প্রবলভাবে বেড়ে যায়। তীব্র জলোচ্ছ্বাসে ভেসে যায় অনেকগুলো গ্রাম। এমনকি সেতুও ভেঙে পড়ে। এতে ১৪ জনের মরদেহ উদ্ধার করা হয়। আর নিখোঁজ হন আরও ১৭০ জনের বেশি। তারা সবাই তপোবন জলবিদ্যুৎ প্রকল্পে কাজ করছিলেন।

তীব্র জলোচ্ছ্বাসের সময় বিদ্যুৎপ্রকল্পে সুরঙ্গের মধ্যে কাজ করছিলেন ১৬ জন শ্রমিক। পানিতে সুড়ঙ্গের মুখ বন্ধ হয়ে যায়। ফলে কর্মীদের বেঁচে থাকার সম্ভাবনা নিয়ে আশঙ্কা তৈরি হয়। ওই কর্মীদের খোঁজে তল্লাশি শুরু করেন উদ্ধারকারীরা।

কয়েক ঘণ্টার প্রচেষ্টায় তারা একে একে সব কর্মীকেই জীবিত উদ্ধার করেন। উদ্ধারের পর কর্মীরা উচ্ছ্বাস ধরে রাখতে পারেননি। ভিডিওতে দেখা যায়, মৃত্যুর মুখ থেকে ফিরে উচ্ছ্বাসে নিজের দু’হাত প্রসারিত করতে দেখা যায় একজনকে। আবগেঘন এই দৃশ্য ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

বিডি প্রভাত/আরএইচ