ব্রণের দাগ দূর করার উপায়

ব্রণের দাগ দূর করার উপায়

লাইফস্টাইল ডেস্কঃ হুটহাট ব্রণ উঠে মুখের সৌন্দর্যের বারোটা তো বাজায়ই, একবার হলে সেই দাগ আর যেতে চায় না। অনেকে আবার একধাপ এগিয়ে। তারা আগেভাগেই খোটাখুটি শুরু করে দেন। ফলস্বরুপ জন্ম নেয় নাছোড়বান্দা দাগ। তারপর সেই দাগ তাড়াতে এটাসেটা ব্যবহার। কিন্তু উপকার মেলে না সহজে। ব্রণের দাগ দূর করতে ঘরোয়া উপায় বেছে নেয়া বুদ্ধিমানের কাজ। কারণ এতে পার্শ্বপ্রতিক্রিয়ার ভয় থাকে না। চলুন জেনে নেয়া যাক তেমনই কিছু উপায়-

চুল পড়া বন্ধ করে মুলতানি মাটি

মুলতানি মাটিঃ ব্রণ দূর করার কথা এলে প্রথমেই আসে মুলতানি মাটির নাম। ত্বক অতিরিক্ত তৈলাক্ত হলে ব্রণের সমস্যা দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে মুলতানি মাটি পানি দিয়ে পেস্ট করে মুখে ব্যবহার করতে পারেন। মুলতানি মাটি ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ বন্ধ করে। ফলে ব্রণ থেকেও দূরে থাকা সম্ভ ব।

juices for healthy and glowing skin | beauty-tips - News18 Bangla, Today's  Latest Bengali News

শশার রসঃ শশার রস মুখে ব্রণের দাগ দূর করতে ভীষণ কার্যকরী। স্ক্রাব হিসেবে ব্যবহার করতে চাইলে শসার রসের সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে নিন। চাইলে সামান্য মধুও মিশিয়ে নিতে পারেন । সপ্তাহে দুই দিন এই প্যাক ব্যবহার করলে ত্বক ভেতর থেকে পরিষ্কার হবে। দূর হবে ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস। ব্রণ থাকাকালীন এই স্ক্রাব করা যাবে না। ব্যবহার করতে হবে ব্রণের দাগ দূর করতে।

কাঁচা হলুদ এবং চন্দনকাঠ | বৈচিত্র্য জীবন

কাঁচা হলুদ এবং চন্দনকাঠের গুঁড়াঃ ব্রণ তাড়াতে কাঁচা হলুদ এবং চন্দনকাঠের গুঁড়া কার্যকরী দুটি উপাদান। সমপরিমাণ বাটা কাঁচা হলুদ এবংচন্দন কাঠের গুঁড়া নিয়ে এতে পরিমাণমতো পানি মিশিয়ে পেষ্ট তৈরি করুন। মিশ্রণটি এরপর ব্রণ আক্রান্ত জায়গায় লাগিয়ে রেখে কিছুক্ষণ পর শুকিয়ে গেলে মুখঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই ব্রণের দাগ দূর করতে সাহায্য করে।

আপেল এবং মধু | বৈচিত্র্য জীবন

আপেল এবং মধুর মিশ্রণঃ ব্রণের দাগ দূর করার জন্য আপেল এবং মধুর মিশ্রণ ব্যবহার করতে পারেন। আপেলের পেষ্ট তৈরি করে তাতে ৪-৬ ফোঁটা মধু মিশিয়ে নেবেন। মিশ্রণটি মুখে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে এরপর মুখ ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ৫-৬ বার এটি ব্যবহার করা যেতে পারে।

নিখুঁত সুন্দর উজ্জ্বল ত্বক পেতে চন্দনের ৯টি আসাধারন প্যাক!

চন্দন কাঠের গুঁড়ার ও গোলাপ জলঃ চন্দন কাঠের গুঁড়ার ও গোলাপ জল মিশিয়ে পেষ্ট তৈরি করুন। এরপর এতে ২-৩ ফোঁটা লেবুর রস মেশাতে হবে। এই মিশ্রণ আপনার ব্রণের দাগ দূর করতে সাহায্য করবে। সপ্তাহে ৩-৪দিন ব্যবহার করতে পারলে ভালো ফল পাওয়া যাবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে দারুচিনি

দারুচিনি গুঁড়াঃ দারুচিনি গুঁড়ার সাথে গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট ব্রণের ওপর লাগিয়ে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে ব্রণের সংক্রমণ, চুলকানি এবং ব্যথা অনেকটাই কমে যাবে।

বিডি প্রভাত/আরএইচ

Spread the love