বেড়েছে কাঁচামরিচের দাম, কেজি ২৪০ টাকা!

বেড়েছে কাঁচামরিচের দাম, কেজি ২৪০ টাকা!

নিজস্ব প্রতিবেদক: সাপ্তাহের ব্যাবধানে রাজধানরি বাজারগুরোতে বেবেড়েছে কাঁচামরিচের দাম। বিক্রি হচ্ছে প্রতি কেজি ২০০-২৪০ টাকা।

সোমবার (৪ অক্টোবর) রাতে সরেজমিনে রাজধানীর নিউমার্কেট কাঁচাবাজার পরিদর্শনকালে দেখা যায়, পাশাপাশি দুই দোকানের একটি কাঁচামরিচের কেজি ২০০ টাকা ও আরেকটিতে ২৪০ টাকা দাম হাঁকছেন দোকানিরা।

জানতে চাইলে একজন দোকানি বলেন, এই মুহূর্তে দেশে কাঁচামরিচের ফলন না থাকা ও ভারত থেকে নিয়ে আসা কাঁচামরিচের চালান আটকেপড়ায় কাঁচামরিচের চাহিদা ও সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে। এ কারণে কাঁচামরিচের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

তিনি জানান, গত শুক্রবারও পাইকারি বাজারে কাঁচামরিচের কেজি ১৬০ টাকা থেকে ১৮০ টাকায় বিক্রি করেছেন। কেনা দাম বেশি হওয়ায় বেশি দামে বিক্রি করছেন তিনি।

গত তিন-চারদিনে কেজিপ্রতি বেগুন, শসা, পেঁয়াজ, টমেটোসহ প্রায় কাঁচামালের দাম ২০ থেকে ৪০/৫০টাকা পর্যন্ত বেড়েছে। বাজারে চাহিদার তুলনায় সরবরাহ কম হওয়ায় সঙ্গত কারণেই দাম বাড়ছে। এ দাম বাড়ার পেছনে পাইকারি থেকে খুচরা সবক্ষেত্রেই দাম বাড়ছে।

সপ্তাহখানেকের ব্যবধানে লাফিয়ে লাফিয়ে পণ্যের মূল্যবৃদ্ধির ফলে নগরবাসীর অনেকের মনেই প্রশ্ন। করোনা সংক্রমণ-রোধে সরকার-ঘোষিত লকডাউন তুলে দেওয়ার পর থেকেই নিত্যপণ্যের দাম বাড়া শুরু হলেও তা মোটামুটি সহনীয় পর্যায়ে ছিল।

কিন্তু গত সপ্তাহের শেষ দিন অর্থাৎ বৃহস্পতিবার থেকেই বিভিন্ন পণ্যের দাম ক্রমেই বাড়তে থাকে। পাইকারি বাজারে দাম অপেক্ষাকৃত কিছুটা কম হলেও রাজধানীর বড় বড় মার্কেট ও শপিংমলে দাম অনেক চড়া।

বিডি প্রভাত/জেইচ

Spread the love