বেলাবতে মাটি কাটার সময় ৩ হাজার ৪৬০ পিস রাইফেলের গুলি উদ্ধার

বেলাবতে মাটি কাটার সময় ৩ হাজার ৪৬০ পিস রাইফেলের গুলিউদ্ধার

বিশ্বনাথ পাল, নরসিংদী প্রতিনিধি: নরসিংদীর বেলাবতে মুক্তিযুদ্ধের এক সংগঠকের বাড়ির আঙিনায় মাটি কাটার সময় উদ্ধার হলো ৩ হাজার ৪৬০ পিস রাইফেলের গুলিএসব গুলি মুক্তিযুদ্ধকালীন সময়ে যুদ্ধে ব্যবহারের জন্য মুক্তিযোদ্ধাদের মজুত রাখা ছিল বলে ধারণা করছে পুলিশ ও স্থানীয়রা।

মঙ্গলবার রাতে উপজেলার চরউজিলাব গ্রামের প্রয়াত কৃষক নেতা ও মুক্তিযুদ্ধের সংগঠক কমরেড আব্দুল হাইয়ের বাড়ির আঙিনা থেকে এসব গুলি উদ্ধার করে থানা-পুলিশ। এ সময় মাটি খুঁড়ে গুলি বের হওয়ার ঘটনা দেখতে ঘটনাস্থলে ভিড় জমায় স্থানীয়রা।

বেলাব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাফায়েত হোসেন পলাশ জানান, মাটি কাটার শ্রমিকেরা মুক্তিযুদ্ধের সংগঠক প্রয়াত আব্দুল হাইয়ের বাড়িতে মাটি ভরাটের জন্য বাড়ির আঙিনার কলাগাছের পাশ থেকে মাটি কাটছিলেন। মঙ্গলবার দিনভর মাটি কেটে নেয়ার পর সন্ধ্যায় মাটির নিচে গুলিভর্তি একটি বক্স দেখতে পান তারা। এ সময় বাড়ির মালিক মুক্তিযোদ্ধা আবদুল হাইয়ের ছেলে বায়েজিদকে গুলির বক্স পাওয়ার খবর জানালে তিনি থানায় খবর দেন।

খবর পেয়ে বেলাব থানা-পুলিশ স্থানীয়দের সহায়তায় রাত ১০টা পর্যন্ত মাটি খুঁড়ে ৩ হাজার ৪৬০ পিস রাইফেলের গুলি উদ্ধার করে।উদ্ধার হওয়া থ্রি নট থ্রি রাইফেলের এসব গুলি মুক্তিযুদ্ধকালীন সময়ে যুদ্ধে ব্যবহারের জন্য মুক্তিযোদ্ধাদের মজুত রাখা ছিল বলে ধারণা করছে পুলিশ ও স্থানীয়রা। ১৯৭১ সালে আবদুল হাইয়ের বাড়িতে মুক্তিযোদ্ধাদের ক্যাম্প ছিল বলে জানিয়েছেন স্থানীয় মুক্তিযোদ্ধারা।

তিনি আরও বলেন, উদ্ধার করা গুলি থানায় পুলিশের হেফাজতে রাখা হয়েছে। এ ব্যাপারে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। আর গুলিগুলো জেলা পুলিশ লাইনে পাঠিয়ে দেয়া হবে।

বিডি প্রভাত/জেইচ