বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১১ কোটি ছাড়ালো

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১১ কোটি ছাড়ালো

অনলাইন ডেস্ক: বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সর্বশেষ করোনা আক্রান্তের সংখ্যা ১১ কোটি ২২ হাজার ১১১ জন দাঁড়িয়েছে। এতে মারা গেছেন ২৪ লাখ ২৮ হাজার ৩৫৮ জন আর সুস্থ হয়েছেন ৮ কোটি ৪৮ লাখ ৩৭ হাজার ৫৯৭ জন।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) সকাল ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে এসব তথ্য জানা যায়।

ওয়ার্ল্ডওমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৪ লাখ ৯৯ হাজার ৯৯১ জন এখন পর্যন্ত মারা গেছেন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এ পর্যন্ত সেখানে ২ কোটি ৮৩ লাখ ৮১ হাজার ২২০ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া যুক্তরাষ্ট্রে করোনা থেকে সুস্থ হয়েছেন ১ কোটি ৮৪ লাখ ৭৯ হাজার ৪১৮ জন।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৯৯ লাখ ২১ হাজার ৯৮১ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ২ লাখ ৪০ হাজার ৯৮৩ জনের আর সুস্থ হয়েছেন ৮৮ লাখ ৮৩ হাজার ১৯১ জন।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে উঠে আসা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৯ লাখ ৩৭ হাজার ১০৬ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৫৫ হাজার ৯৪৯ জনের আর সুস্থ হয়েছেন ১ কোটি ৬ লাখ ৪২ হাজার ৯০৩ জন।

আক্রান্তের দিক থেকে রাশিয়া চতুর্থ স্থানে রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪০ লাখ ৯৯ হাজার ৩২৩ জন, মারা গেছেন ৮০ হাজার ৯৭৯ জন আর সুস্থ হয়েছেন ৩৬ লাখ ২৪ হাজার ৬৬৩ জন।

পঞ্চম স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪০ লাখ ৫৮ হাজার ৬৬৮ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ১৮ হাজার ১৯৫ জন আর সুস্থ হয়েছেন ২২ লাখ ৩১ হাজার ১৯৯ জন।

এদিকে আক্রান্তের তালিকায় ফ্রান্স ষষ্ঠ, স্পেন সপ্তম, ইতালি অষ্টম, তুরস্ক নবম ও জার্মানি দশম স্থানে আছে। এছাড়া বাংলাদেশের অবস্থান ৩৩তম।

বিডি প্রভাত/আরএইচ