বাংলাদেশের করোনা টিকা সনদের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য

বাংলাদেশের করোনা টিকা সনদের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের করোনার টিকার সনদ অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। আগামী সোমবার স্থানীয় সময় ভোর ৪টা থেকে বাংলাদেশের করোনার টিকার সনদ দেশটিতে কার্যকর হবে। এর মধ্য দিয়ে যুক্তরাজ্য সরকারের টিকা তালিকায় বাংলাদেশের নাম যুক্ত হলো।

বাংলাদেশের করোনার টিকার সনদ অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। আগামী সোমবার স্থানীয় সময় ভোর ৪টা থেকে বাংলাদেশের করোনার টিকার সনদ দেশটিতে কার্যকর হবে।  এর মধ্য দিয়ে যুক্তরাজ্য সরকারের টিকা তালিকায় বাংলাদেশের নাম যুক্ত হলো।

করোনা টিকা সনদের অনুমোদন পাওয়ায় ডাবল ডোজ টিকা নেয়া বাংলাদেশিদের আর যুক্তরাজ্যে প্রবেশের পর ১০ দিন হোটেল কোয়ারেন্টিন বা হোম কোয়ারেন্টিনে থাকতে হবে না। এছাড়া যুক্তরাজ্যে প্রবেশে আগ্রহী বাংলাদেশি নাগরিকদের ডাবল ডোজ টিকা নিয়ে যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে।

তবে দেশটিতে পৌঁছানোর দুদিন পর তাদের কোভিড-১৯ টেস্ট করাতে হবে। এছাড়া ভ্যাকসিন গ্রহণের প্রমাণ হিসেবে সব ভ্রমণকারীরই বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দেওয়া ভ্যাকসিন সার্টিফিকেটের প্রয়োজন পড়বে। সবশেষ সিদ্ধান্তানুযায়ী, ৩৭ দেশের টিকার সনদকে যুক্তরাজ্য অনুমোদন দিয়েছে, যার মধ্যে বাংলাদেশও রয়েছে।

তবে যেসব ভ্রমণকারী যুক্তরাজ্যের অনুমোদিত ভ্যাকসিনের পূর্ণ ডোজ গ্রহণ করেননি তাদের অবশ্যই দশ দিনের হোটেল কিংবা বাড়িতে কোয়ারেন্টিনে থাকতে হবে।  এছাড়া দ্বিতীয় এবং অষ্টম দিনে তাদের করোনা পরীক্ষা করাতে হবে।

যুক্তরাজ্য এখন পর্যন্ত করোনাভাইরাসের চারটি টিকাকে অনুমোদন দিয়েছে। এগুলো হচ্ছে- অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, মডার্না, ফাইজার-বায়োএনটেক ও জনসন অ্যান্ড জনসন।

এদিকে, বাংলাদেশ থেকে বাহরাইনে প্রবেশের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দেশটি। আগামী ১০ই অক্টোবর থেকে দেশটিতে প্রবেশ করতে পারবে বাংলাদেশিরা। এরমধ্য দিয়ে বাংলাদেশ থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা উঠে গেল।

করোনা সংক্রমণ রোধে গত মে মাসের শেষ সপ্তাহে বাংলাদেশসহ পাঁচ দেশ থেকে বাহরাইনে প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা দেয় বাহরাইন সরকার। এছাড়াও ২ লাখ ৬শ’ ডোজ অ্যাস্ট্রাজেনেকা টিকা বাংলাদেশকে দেবে প্রতিবেশি দেশ মালদ্বীপ।

বিডি প্রভাত/জেইচ

Spread the love