বশেমুরবিপ্রবি’র সাবেক রুটিন উপাচার্যের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

বশেমুরবিপ্রবি'র সাবেক রুটিন উপাচার্যের বিরুদ্ধে গৃহকর্মীকে যৌন হয়রানির অভিযোগ

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাবেক রুটিন উপাচার্য ও বর্তমানে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ শাহজাহান এর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলেছে তার বাড়ির সাবেক গৃহকর্মী।

উক্ত গৃহকর্মী ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মোঃ মোরাদ হোসেনের কাছে লিখিত অভিযোগ দিতে গেলে তিনি ‘যৌন হয়রানি প্রতিরোধ সেল’ এ লিখিত দিতে বলেন। তবে যৌন হয়রানি প্রতিরোধ সেল এর প্রধান ও আইন বিভাগের চেয়ারম্যান মানসুরা খানম অভিযোগটি গ্রহণ না করে গৃহকর্মীকে থানা বা আদালতে যাওয়ার পরামর্শ দেন।

এরপর গৃহকর্মী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব বরাবর যৌন হয়রানির অভিযোগ দায়ের করলেও তিনি অভিযোগপত্র গ্রহণ করেননি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব এ বিষয়ে বলেন, ঘটনাটি বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ঘটেনি এবং অভিযোগকারী এ বিশ্ববিদ্যালয়ের কেউ না। তাই তার অভিযোগ গ্রহণ করা হয়নি।

অভিযোগকারী গৃহকর্মী অভিযোগ পত্রে বলেন, ড. শাজাহানের স্ত্রী বাসায় না থাকলে বিভিন্ন অজুহাতে শারীরিক ভাবে ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করতেন আমার সাথে। খারাপ উদ্দেশ্য প্রকাশ করে আমাকে আর্থিক প্রলোভন দেখাতো। একদিন বাসা ফাঁকা থাকলে তিনি আমাকে জোর করে খাটে ফেলেন এবং চুমু ও শ্লীলতাহানির চেষ্টা করেন। এ ঘটনায় আমি দৌড়ে সেখান থেকে পালিয়ে যায়। কিন্তু তিনি আমাকে বিভিন্ন ভয়ভীতি প্রদর্শন করেন। 

অভিযোগকারী আরও উল্লেখ করেন যে, এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষকের কাছে বিচার চাইলে তারা স্থায়ী ভিসি আসা পর্যন্ত অপেক্ষা করতে বলেন।

অভিযোগের ব্যাপারে জানতে ড. মোঃ শাহজাহান এর সাথে মুঠোফোনে একাধিকার যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

বিডি প্রভাত/আরএইচ