বরিশালের হস্তিশুন্ডতে জনপ্রিয়তা পাচ্ছে বেগুনি রঙের ধান চাষ

বরিশালের হস্তিশুন্ডতে জনপ্রিয়তা পাচ্ছে বেগুনি রঙের ধান চাষ

রফিকুল ইসলাম হিমেল, উজিরপুর: বরিশালের উজিরপুর উপজেলার হস্তিশুন্ড গ্রামে এবারেই প্রথম রোপণ করা হয়েছে বেগুনি রঙের নতুন ধান। এই ধান চাষে কৃষকদের মধ্যে আগ্রহ দেখা দিয়েছে। বেগুনি রঙের নতুন ধানের ক্ষেত দেখতে আগ্রহী মানুষেরা ভিড়ও করছে।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, উজিরপুর উপজেলার বামরাইল ইউনিয়নের হস্তিশুন্ড গ্রামে শিক্ষক সুশান্ত ভট্টাচার্য্য পলাশ ঠাকুর তার এক পরিচিতর কাছ থেকে পরীক্ষামূলক চাষ করার জন্য এক কেজি ধান নিয়ে চাষাবাদ করেন। শুরুতেই সবুজের মধ্যে ধূসর রঙের ক্ষেত দেখে অনেকেই মনে করতেন খেতটি অযত্নে মরে গেছে।

কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে ধানগাছের পাতা গাঢ় বেগুনি রং ধারণ করে। প্রতিদিন এই খেত দেখতে উৎসুক মানুষ ভিড় করে। অনেক কৃষক আগামী মৌসুমে এই ধানের চাষ করতে শিক্ষক পলাশ ঠাকুরের সাথে যোগাযোগ করছেন।

সরেজমিনে দেখা যায়, রোদের প্রখরতায় বেগুনি রং আরও গাঢ় রং ধারণ করেছে। ফলন ভালো হবে বলে মনে করছেন স্থানীয় কৃষকেরা।

পলাশ ঠাকুরের এর সাথে কথা হলে তিনি জানান, নতুন এই ধান দেখতে প্রতিদিন মানুষ ভিড় করছে ছবি তুলছে,এই নতুন জাতের ধান ক্ষেতের পাসে দাড়িয়ে সবুজের মাঝে বেগুনির চিএ দেখছেন। অনেক কৃষক এই ধানের চাষ করতে বীজও চেয়েছেন। এ ধান ২০ শতকে ১৫/১৮ মণ উৎপাদন হবে। ধানগাছে শীষের সংখ্যা অনেক বেশি, অনেক পুষ্টিগুণ সম্পন্ন এ ধানের ভাত।

পলাশ ঠাকুর আরোও জানান, আমি পরীক্ষামূলক মাত্র দশ শতক জমিতে প্রথমবারের মতো এ ধান চাষ করেছি।ফলন অনেক ভাল, তুলনা মূলক রোগ বালাই ও খরচ কম, অন্য কৃষকেরা চাইলে যোগাযোগ করে এ ধান চাষ করতে পারেন।

বিডি প্রভাত/জেইচ

Spread the love