প্রধানমন্ত্রীর ১২ বছরের সংস্কার-উন্নয়ন নিয়ে আসছে বই

বীমায় আধুনিক প্রযুক্তি ব্যবহারের পরামর্শ প্রধানমন্ত্রীর
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১২ বছরের দেশ পরিচালনায় গ্রহণ করা সংস্কার ও উন্নয়ন প্রকল্প এবং তার প্রভাব নিয়ে একটি বই বের করতে কমিটি করেছে পরিকল্পনা মন্ত্রণালয়।

রোববার (৭ ফেব্রুয়ারি) পরিকল্পনা মন্ত্রণালয়ের ত্রৈমাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। বইটির দায়িত্ব দেয়া হয়েছে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানকে (বিআইডিএস)। বৈশাখের আগেই বাংলায় বইটি প্রকাশ করার নির্দেশনা দেয়া হয়েছে।

সভার কার্যপত্রে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর ১২ বছর দেশ পরিচালনায় দেশের ব্যাপক সংস্কার ও উন্নয়নমূলক কার্যক্রম সম্পন্ন হয়েছে এবং তা দেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে যে ব্যাপক প্রভাব তৈরি করেছে এ বিষয়ে একটি প্রতিবেদন প্রস্তুত করার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। প্রতিবেদনটি শিগগিরই পরিকল্পনা বিভাগে প্রেরণ করা হবে।

সভায় অংশ নেয়া পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ বিষয়ে বলেন, ‘বর্তমান সরকারের দেশ পরিচালনার গত ১২ বছরে বিভিন্ন সেক্টরে ব্যাপক সংস্কার ও উন্নয়নমূলক কার্যক্রম সম্পন্ন হয়েছে। যেগুলো দেশের আর্থ-সামাজিক উন্নয়নে ইতিবাচক প্রভাব পড়েছে। এজন্য দেশের অর্জনের কি ইমপ্যাক্ট তৈরি করেছে, এ বিষয়ে বাংলায় একটি বই বের করার জন্য কমিটি গঠন করা হয়েছে।

তিনি আরও বলেন, জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে গত ১২ বছরে কি কি প্রকল্প অনুমোদন এবং বর্তমানে প্রকল্পগুলোর সুফল সাধারণ জনগণ পাচ্ছে, তার চিত্র এই প্রকাশনায় উঠে আসবে।

প্রধানমন্ত্রীর শাসনামলে বাংলাদেশে অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, সামাজিকসহ নানা অঙ্গনে অনেক উন্নয়ন হয়েছে। বিষয়গুলো একত্রিত করে মূলত বইটি প্রকাশ করা হবে। এর বাইরেও বাংলাদেশের সামষ্টিক অর্থনীতি অর্জনের বিষয়ে রিপোর্ট থাকবে। আগামী ১৫ এপ্রিলের মধ্যেই বইটি প্রকাশ করা হবে।

বিডি প্রভাত/জেইচ