নিয়মিত পরিষ্কার করা হয় সাফা ও মারাওয়া পাহাড় 

নিয়মিত পরিষ্কার করা হয় সাফা ও মারাওয়া পাহাড় 

ইসলাম ডেস্ক: ঐতিহাসিক স্মৃতিবিজড়িত সাফা-মারওয়া পাহাড় এ পাহাড় দুটি পবিত্র নগরী মক্কার মসজিদে হারামের সন্নিকটে অবস্থিত। বিশেষ ব্যবস্থাপনায় পরিষ্কার করা হয় এ পাহাড় দুটি।

পাহাড় দুটি পরিষ্কার করার জন্য রয়েছে একদল বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত পরিচ্ছন্ন কর্মী। পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম, কাবা শরিফসহ পার্শ্ববর্তী সব স্থানেই নিয়মিত পরিষ্কার করা হয়। সেই সঙ্গে নিয়মিত পরিষ্কার করা হয় সাফা ও মারাওয়া পাহাড়।

হজ ও ওমরাহ পালনকারীদের জন্য সাফা-মারওয়া সাঈ করা রোকন তথা ইবাদত। আর তাই মহামারি করোনার এ সময়ে কাবা শরিফের চারপাশসহ সাফা-মারওয়া পাহাড়ও নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়।

আরও পড়ুন: সৌদি ধর্ম প্রচারক শায়খ আহমাদকে কারাদণ্ড দিয়েছে

সাফা এবং মারওয়াও প্রতি সপ্তাহে নিয়মিত পরিষ্কার করা হয়। পবিত্র নগরী মক্কার মসজিদে হারামের সুদক্ষ পরিচ্ছন্ন কর্মীরা বিশেষ যত্ন ও সতর্কতার সঙ্গে সাফা-মারওয়া পাহাড় পরিষ্কার করেন। সাফা-মারওয়া পরিষ্কার করায় মসজিদে হারামের গালিচা পরিষ্কার করার জন্য ব্যবহৃত উন্নত সরঞ্জামাদি ব্যবহার করা হয়।

সাফা-মারওয়া পাহাড় দুটির একটি থেকে অন্যটির দূরত্ব প্রায় ৩০০ মিটার তথা ৯৮০ ফুট। কাবা শরিফ থেকে সাফা পাহাড়ের দূরত্ব প্রায় ১০০ মিটার তথা ৩৩০ ফুট। মারওয়া পাহাড় ৩৫০ মিটার তথা ১১৫০ ফুট দূরত্বে অবস্থিত।

বিডি প্রভাত/আরকে