নওগাঁর মান্দায় আস্থা বাড়ছে গ্রাম আদালতে

নওগাঁর মান্দায় আস্থা বাড়ছে গ্রাম আদালতে

মোঃ রায়হান আলী (মান্দা) নওগাঁঃ নওগাঁর মান্দায় দিন দিন গ্রাম আদালতের প্রতি আস্থা রাখছেন সাধারণ মানুষ। গরীব, দুঃখী অসহায় মানুষের আস্থার প্রতীক হিসেবে কাজ করছে উপজেলার গণেশপুর ইউনিয়ন পরিষদের গ্রাম আদালত। মাত্র ১০টাকা ফি দিয়ে ফৌজদারি মামলা এবং ২০টাকা খরচে দেওয়ানী মামলা করতে পারেন ভুক্তভোগীরা।

প্রতন্ত অঞ্চলে স্বল্প খরচে অল্প সময়ে এই সুবিধা পেয়ে খুব খুশি এখানকার জনগণ। ছোট খাটো ঝামেলায় থানা পুলিশ কিংবা কোট কাচারি করতে হচ্ছেনা তাদের। বাড়িতে বসে থেকেই গ্রাম আদালতের মাধ্যমে কাঙ্খিত বিচার পেয়ে খুব খুশি এখানকার জনগণ। কাঙ্খিত সেবা পৌছে দিতে ইউপি চেয়ারম্যান হানিফ উদ্দিন মন্ডল নিরলস ভাবে তার এলাকার জনগণকে নিয়ে কাজ করে যাচ্ছেন। গণেশপুর ইউনিয়ন পরিষদ এখন জনগণের ন্যায় বিচারের কেন্দ্র বিন্দু।

ইউপি চেয়ারম্যান আলহাজ্ব হানিফ উদ্দিন মন্ডল বলেন, আসন্ন ইউপি নির্বাচনে জয়লাভ করলে ন্যায় বিচার প্রতিষ্ঠার স্বার্থে আরোও সক্রিয় ভূমিকা পালন করে অত্র ইউনিয়নবাসীর দূর্ভোগ লাঘবে কাজ করবো।

তিনি আরোও বলেন, গ্রাম আদালতে সক্রিয় ভূমিকা রাখায় সাধারণ মানুষ ও সেবা প্রত্যাশীরা হয়রানি ও আর্থিক ক্ষতির সমস্যা থেকে রক্ষা পাচ্ছেন। দায়িত্ব গ্রহণের পর থেকেই গ্রাম আদালত বিষয়ক সভা, সেমিনার, উঠান বৈঠক করে জন সচেতনতা বাড়ানোসহ বিভিন্ন ট্রেনিং এ অংশ গ্রহন করে জন- কল্যানে কাজ করে যাচ্ছি। আমাদের লক্ষ হচ্ছে সমাজে ন্যায় বিচার প্রতিষ্ঠা করা। পাশাপাশি প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উন্নয়নকে বেগমান করতে কাজ করে যাচ্ছি।

বিডি প্রভাত/আরএইচ