দেশের বাইরের শিক্ষা প্রতিষ্ঠান চালুর সুপারিশ: সংসদীয় স্থায়ী কমিটি

দেশের বাইরের শিক্ষা প্রতিষ্ঠান চালুর সুপারিশ: সংসদীয় স্থায়ী কমিটি

নিজস্ব প্রতিবেদক: করোনার কারণে বন্ধ হওয়া বিদেশে অবস্থিত বাংলাদেশিদের স্কুলগুলো চালুর সুপারিশ করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ কর হয় বলে সংসদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিদেশগামী প্রবাসী কর্মীদের করোনা টিকা প্রদান করার কার্যক্রম গ্রহণের জন্য শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্ক স্থাপন করা হয়েছে বলে বৈঠকে জানানো হয়।

বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন, ২০১৩ এর অধীন সালিশের মাধ্যমে অভিযোগের মীমাংসা বিষয়ক বিধিমালায় কতিপয় ধারায় সংশোধন, সংযোজন ও পরিমার্জনসহ মতামত/সুপারিশ উপস্থাপন করা হয়। উপজেলা পর্যায়ে এ আইনের সালিশের কার্যক্রম সম্প্রসারণের মাধ্যমে নাগরিক সেবা নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করা হয়।

বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, বৈঠকে কোভিডে ক্ষতিগ্রস্ত বিদেশ ফেরতদের ঋণ সহায়তা নিয়ে আলোচনা হয়। এতে বলা হয়, করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় ঋণ বিতরণ প্রণোদনা গত অর্থবছরসহ (২০২০-২১) চলতি অর্থবছরের আগস্ট পর্যন্ত ১৪ হাজার ৬৬০ জনকে ৩৪৪ কোটি ৪৪ লাখ টাকা ঋণ প্রদান করা হয়েছে।

প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে চার ধরণের ঋণ সহায়তার মাধ্যমে এসব ঋণ প্রদান করা হচ্ছে। করোনাকালে ঋণ প্রদানে অর্থ মন্ত্রণালয়ের বরাদ্দকৃত ৫০০ কোটি টাকার মধ্যে ২৫০ কোটি টাকা পাওয়া গেছে।

অভিবাসন ঋণের আওতায় ৮ হাজার ৭৮১ জনকে ১৮৯ কোটি ২৫ লাখ টাকা, পুনর্বাসন ঋণের আওতায় ১৬৩ জনকে ৩১ কোটি ৮৩ লাখ টাকা, বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণের আওতায় ৯৭১ জনকে ২৭ কোটি ৯০ লাখ টাকা।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে বরাদ্দকৃত ২০০ কোটি টাকার মধ্যে বিশেষ পুনর্বাসন ঋণের (কোভিড-১৯) আওতায় ৭৪৫ জনকে ৯৫ কোটি ৪৬ লাখ টাকা বিতরণ করা হয়েছে।

বিডি প্রভাত/জেইচ