দেশব্যাপী করোনার টিকাদান কর্মসূচি শুরু

দেশব্যাপী করোনার টিকাদান কর্মসূচি শুরু

নিজস্ব প্রতিবেদক: দেশে আজ রোববার থেকে একযোগে শুরু হয়েছে করোনাভাইরাসের টিকাদান কর্মসূচি। রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের কনফারেন্স রুম থেকে ভিডিও কনরফারেন্সের মাধ্যমে সকাল সোয়া ১০টার দিকে টিকাদান কর্মসূচি উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বাংলাদেশে মোট জনসংখ্যার ৮০ শতাংশ, অর্থাৎ ১৩ কোটি ৮২ লাখ ৪৭ হাজার ৫০৮ জন মানুষকে করোনা ভাইরাসের টিকা দেওয়ার পরিকল্পনা করেছে সরকার। প্রত্যেককে দুই ডোজ টিকা দেওয়া হবে। প্রাথমিকভাবে প্রথম ডোজের আট সপ্তাহ পরে দ্বিতীয় ডোজ টিকা দেওয়ার পরিকল্পনা হলেও সেখানে পরিবর্তন এসেছে। আরো আগেই দ্বিতীয় ডোজ দেওয়া হবে বলে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক জানিয়েছেন।

অন্যদিকে সারাদেশের সরকারী মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং বিশেষায়িত হাসপাতাল মিলিয়ে ঢাকার বাইরে ৬শত ১৩টি কেন্দ্রে টিকাদান কাজের প্রস্তুতি শেষ হয়েছে। টিকাদান কাজে প্রায় ছয় হাজার ছয় শত ৯০টি টিম কাজ করবে।

গত ২৭ জানুয়ারি দেশে প্রথম করোনার টিকা প্রদান শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কার্যক্রমের উদ্বোধন করেন। এর এক দিন পর ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, বাংলাদেশ কুয়েত মৈত্রী হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল এবং বিএসএমএমইউয়ে প্রাথমিকভাবে ৫৪১ জনকে টিকা প্রদান করা হয়।