ঢাকার উদ্দেশ্যে রওনা দিয়েছে ক্যাটল ট্রেন

ঢাকার উদ্দেশ্যে রওনা দিয়েছে ক্যাটল ট্রেন

নিজস্ব প্রতিবেদকঃ ঈদের আর ২ দিন বাকি। কোরবানির পশু পরিবহনে চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী হয়ে বিশেষ ক্যাটল ট্রেন চালু হয়েছে। ফলে এই অঞ্চলের খামারি ও ব্যবসায়ীদের গরু অল্প খরচে ঢাকায় নিয়ে যাওয়া সম্ভব হবে। এ ট্রেনে গরু ছাড়াও মহিষ, ছাগল, ভেড়াও পরিবহন করা হবে। আগামী ১৯ জুলাই পর্যন্ত এই ট্রেন চলাচল করবে।

শনিবার (১৭ জুলাই) বিকেল সাড়ে ৪টায় উত্তরাঞ্চলের চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে ট্রেন দুটি ছেড়ে যায়।

চাঁপাই থেকে ঢাকার পথে 'ক্যাটল স্পেশাল ট্রেন'

জানা গেছে, করোনাকালীন গবাদি পশু ব্যবসায়ীদের চাহিদা অনুযায়ী কোরবানি পশু পরিবহনে রেলের এই স্পেশাল ট্রেন চালু করার উদ্যোগ গ্রহণ করে। এ ট্রেনের প্রত্যেকটিতে ৪০০টি পশু পরিবহনের ব্যবস্থা রয়েছে। খামারি তথা পশু ব্যবসায়িদের থেকে ১২০টি গরু পরিবহনের চাহিদা থাকায় শনিবার বিকেলেই ক্যাটেল ট্রেনে গবাদি পশু যায় ঢাকায়। এর মধ্যে চাঁপাইয়ের রয়েছে ৮০টি, রাজশাহীর ২০টি ও সিরাজগঞ্জের বড়ালব্রিজ থেকে উঠবে আরও ২০টি গরু। ক্যাটেল ট্রেন বিকেল সাড়ে ৪টায় চাঁপাইনবাবগঞ্জ থেকে ছেড়ে আমনুরা বাইপাস, কাকনহাট, রাজশাহী, উল্লাপাড়া, জয়দেবপুর, ধীরাশ্রম, টঙ্গী ও তেজগাঁও স্টেশনে যাত্রা বিরতি সহ রাত ৩টা ৪৫ মিনিট নাগাদ ঢাকা পৌঁছানোর কথা রয়েছে।

৭৭ গরু নিয়ে ঢাকার পথে 'ক্যাটল ট্রেন'

চাঁপাইনবাবগঞ্জ রেলওয়ের সহকারী স্টেশন মাস্টার মো. ওবাইদুল্লাহ জানান, ক্যাটল ট্রেনে গরু পাঠাতে ব্যবসায়ীদের আগ্রহ বাড়াতে বিভিন্ন খামারি ও ব্যবসায়ীদের উদ্বুদ্ধ করা হয়েছিল। তারা এতে সাড়া দেয়ায় চারজন খামারি ও ব্যবসায়ীর ৭৭টি গরু ও চারটি ছাগল এ ট্রেনে গেছে। প্রতিটি গরু বহনে ৫৯১ টাকা ও ছাগল বহনে ২৪৬ টাকা করে নেয়া হয়েছে। ৮০টি গরুতে টার্মিনাল চার্জ ও অ্যাডিশনাল চার্জসহ সব মিলিয়ে ৪০ হাজার ২৪৬ টাকা আয় হয়েছে। এতে আগামীতে ট্রেনে পশু পরিবহনে খামারিদের উৎসাহ বাড়বে।

চাঁপাই থেকে ঢাকার পথে 'ক্যাটল স্পেশাল ট্রেন'

গত বছরও ব্যবসায়ীদের সুবিধার জন্য এই ক্যাটল স্পেশাল ট্রেন চালু করা হয়। তবে ব্যবসায়ীদের আগ্রহ না থাকায় মাত্র একদিন চলাচল করেছিল এই ট্রেন।

বিডি প্রভাত/আরএইচ