জানুয়ারির পর সিদ্ধান্ত হবে বিশ্ব ইজতেমা

জানুয়ারির পর সিদ্ধান্ত হবে বিশ্ব ইজতেমা

নিজস্ব প্রতিবেদক: টঙ্গীর তুরাগ নদীর তীরে করোনাভাইরাসের কারণে এবার নির্ধারিত তারিখে হচ্ছে না তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমা। জানুয়ারি পর্যন্ত করোনা পরিস্থিতি দেখে, এ বছর ইজতেমা হবে কি-না সে বিষয়ে সরকার সিদ্ধান্ত নেবে।

তবে তাবলিগের দুই গ্রুপ করোনাভাইরাস পরিস্থিতি উন্নতি সাপেক্ষে ফেব্রুয়ারির শেষ কিংবা মার্চের শুরুর দিকে বিশ্ব ইজতেমা করার জন্য সরকারের কাছে প্রস্তাব দিয়েছে।

ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, জানুয়ারি পর্যন্ত করোনা পরিস্থিতি আমরা দেখব, এরপর চিন্তা করব। অবস্থার উন্নতি হলে তখন হয়তো সবার সঙ্গে আলোচনা করে একটা তারিখ ফেলব।

তিনি আরও বলেন, বিশ্বের বিভিন্ন দেশ থেকে লোকজন আসে। যদিও দুটি গ্রুপ আছে, গ্রুপ থাকলেও আমরা ভাগ করে দিয়েছি। চলতি বছর দুই ভাগে করেছি, প্রয়োজনে এবারও আমরা দুইভাবে করব। ইতিমধ্যে ইজতেমার বিষয়ে তাবলিগের লোকজনের সঙ্গে আমার কথা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, আমরা চাই বিশ্ব ইজতেমা হোক। আল্লাহ যদি পরিস্থিতি ভালো রাখেন, আমরা ইনশাআল্লাহ ইজতেমা করব। তবে বর্তমান পরিস্থিতিতে ইজতেমা করার কোনো সিদ্ধান্ত নেই।

তাবলিগ জামাতের সদস্য মো. মিজানুর রহমান বলেন, পরিস্থিতি ভালো হলে আমরা ফেব্রুয়ারির শেষে কিংবা মার্চের শুরুতে ইজতেমা করতে চাই। সরকারকে এ বিষয়ে প্রস্তাবও পাঠানো হয়েছে। এখনও আনুষ্ঠানিকভাবে সরকারের সঙ্গে আমাদের কোনো আলোচনা হয়নি।

জানা যায়, পূর্বের সিদ্ধান্ত মোতাবেক প্রথম পর্বে ইজতেমা আগামী ৮ জানুয়ারি আম বয়ানের মাধ্যমে শুরু হয়ে ১০ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হওয়ার কথা ছিল। আর দ্বিতীয় পর্বের ইজতেমা ১৫ জানুয়ারি শুরু হয়ে ১৭ জানুয়ারি শেষ হওয়ার কথা ছিল। কিন্তু ইজতেমা আয়োজক কমিটি এখনো কোনো সিদ্ধান্ত নিতে পারেনি।

বিডি প্রভাত/জেইচ

Spread the love