চিত্রা নদীতে বাইচে অংশ নেওয়া নৌকাটি ফরিদপুরে ফিরে যেতে পারেনি

চিত্রা নদীতে বাইচে অংশ নেওয়া নৌকাটি ফরিদপুরে ফিরে যেতে পারেনি

মির্জা মাহামুদ হোসেন রন্টু, নড়াইল: নড়াইলের চিত্রা নদীতে শনিবার (২ অক্টোবর) বিকেলে বাইচ প্রতিযোগিতায় অংশনেওয়া ফরিদপুরের বোয়ালমারি এলাকার একটি নৌকা এখনও বাড়ি ফিরতে পারেনি। বাইচের পর বাড়িতে ফেরার প্রস্তুতিকালে নৌকাটিকে বহন করে আনা ট্রলারটিকেশনিবার সন্ধ্যার দিকে নড়াইল শহরের বাঁধাঘাট এলাকায় অন্য একটি ট্রলার আঘাতকরলে ডুবে যায়।

নড়াইল ফায়ার সার্ভিস জানিয়েছে, উদ্ধারকারী ডুবুরি দলরোববার বিকেল সাড়ে ৪টা পর্যন্ত এসে পৌছায়নি। ফরিদপুরের বোয়ালমারি গ্রামের নৌকা বাইচের মাঝি মুজিবর মোল্যা (৬০) বলেন, বাইচ শেষে আমাদের নৌকা ও ট্রলার রূপগঞ্জ বাঁধাঘাটে অবস্থান করছিল।

সন্ধ্যার দিকে সময়ে একটি ট্রলার আমাদের ট্রলারটিকে আঘাত করলে পানিতে ডুবেযায়। পরে উপায় না দেখে শতাধিক মাঝি ও বাইচ দেখতে আসা ব্যক্তিদের বাসেবাড়িতে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। ঘটনার পর বাইচ উপ-কমিটিরকর্মকর্তাদের জানিয়েছি।পরে তারা কি ব্যবস্থা নিয়েছে তা জানিনা। রোববার

সকালে স্থানীয় একজন কাউন্সিলর ও জেলা প্রশাসন এসে খোঁজ-খবর নিয়েছে।নড়াইল পৌরসভার ৬ নং ওয়ার্ড কাউন্সিলর শরফুল আলম লিটু বলেন, রোববার সকালেট্রলারডুবির ঘটনা জানতে পেরে ঘটনাস্থলে গিয়ে দেখি বাইচ উপ-কমিটির কেউনৌকার মালিকসহ সঙ্গে থাকা ১২জনের কেউ কোনো খোঁজ-খবর নেয়নি। তারা অনেকটামানবেতর জীবনযাপন করছে। তখন তাদের নাস্তার ব্যবস্থা করে জেলা প্রশাসনকেবিষয়টি জানাই।

বাইচ উপ-কমিটির যুগ্ম সাধারন সম্পাদক অ্যাডঃ নজরুল ইসলাম বলেন, শনিবারসন্ধ্যার দিকে যখন বোয়ালমারির ট্রলারকে অন্য একটি ট্রলার আঘাত করে ডুবিয়েদেয় তখন ওই আঘাতকারী ট্রলারের মালিককে ধরে নিয়ে জরিমানা হিসেবে বাইচেরনৌকাটিকে বোয়ালমারি পৌছে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

এর পর ক্ষতিগ্রস্থট্রলারের মালিক পক্ষ আর কোনো যোগাযোগ করেনি।নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ ফকরুল ইসলাম জানান,ট্রলারডুবির ঘটনা রোববার সকালে জানার পরপরই ঘটনাস্থলে যাই। পরে খুলনাফায়ার সার্ভিস বিভাগের উধ্বর্তন কর্তৃপক্ষের সাথে কথা বলা হয়েছে। সেখানথেকে একটি ডুবুরিদল পাঠানো হচ্ছে।

আশা করছি দ্রুত সময়ে ট্রলারটি উদ্ধারসম্ভব হবে।প্রসঙ্গত, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও জেলা প্রশাসনের আয়োজনে শনিবারবিকেলে নড়াইলের চিত্রা নদীতে বিশ্ব পর্যটন দিবস-২০২১ পালন উপলক্ষ্যে“বিশ্ব পযটন দিবস এসএম সুলতান নৌকা বাইচ” প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

বিডি প্রভাত/জেইচ

Spread the love