ঘরে ফ্রাইপ্যানেই তৈরি করুন সুস্বাদু চিকেন টিক্কা

ঘরে ফ্রাইপ্যানেই তৈরি করুন সুস্বাদু চিকেন টিক্কা

লাইপস্টাইল ডেস্কঃ শীতকালে বারবিকিউ পার্টি করতে কে না চায়! আর বারবিকিউ মানেই চিকেনের পদ। এর মধ্যে চিকেন টিক্কা অন্যতম। ঠান্ডার মধ্যে ধোঁয়া ওঠা সুস্বাদু চিকেন টিক্কার স্বাদ যেন অতুলনীয়। ছোট-বড় সবাই পদটি খেতে পছন্দ করেন।

অনেকেই হয়তো কর্মব্যস্ত থাকায় বাইরে থেকেই বেশিরভাগ সময় চিকেন টিক্কা কিনে খান। তবে পদটি ঘরে তৈরি করাটাও বেশ সহজ। যদি ঘরে ওভেন না থাকে, তবে ফ্রাইপ্যানেও তৈরি করে নিতে পারবেন মজাদার চিকেন টিক্কা। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ
১. হাড়ছাড়া ১ কেজি মুরগির মাংস
২. লাল ক্যাপসিকাম
৩. আধা টেবিল চামচ রসুন বাটা
৪. চাট মশলা ১ চা চামচ
৫. সবুজ ক্যাপসিকাম একটির অর্ধেক
৬. সরিষার তেল ৩ টেবিল চামচ
৭. গুঁড়া হলুদ দুই চিমটি
৮. লেবুর রস ২ টেবিল চামচ
৯. লবণ প্রয়োজনমতো
১০. টকদই ২ টেবিল চামচ

চিকেন টিক্কা কাবাব | এক ঘন্টায় তৈরি করুন মজাদার এই ডিশটি

১১. ধনিয়া গুঁড়া আধা চা চামচ
১২. আদা বাটা আধা টেবিল চামচ
১৩. বেসন আধা টেবিল চামচ
১৪. অর্ধেক পেঁয়াজ বড় করে কাটা
১৫. কাসুরি মেথি গুঁড়া আধা টেবিল চামচ
১৬. মরিচ গুঁড়া ১ চা চামচ
১৭. কালো মরিচ গুঁড়া ১ চিমটি
১৮. গরম মশলার গুঁড়া ১ চা চামচ
১৯. টমেটো।

পদ্ধতি: প্রথম হাড়ছাড়া মুরগির মাংস ভালো করে ধুয়ে নিন। এরপর মেরিনেটের জন্য একটি বড় পাত্রে দই, লেবুর রস, রসুন, আদা, লবণ, গরম মশলা, মরিচের গুঁড়া, কালো মরিচের গুঁড়া, কাসুরি মেথি গুঁড়া এবং হলুদ মিশিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করুন।

এরপর মুরগির মাংসগুলো এ মশলার মিশ্রণে ভালোভাবে মাখিয়ে নিন। তারপর সরিষার তেল, বেসন ও চাট মশলা দিয়ে আবারো কিছুক্ষণ মাংস মাখিয়ে নিন। মাংসের পাত্রটি ঢেকে ফ্রিজে রাখুন অন্তত ৩ ঘণ্টার জন্য।

এবার শিকে বা শাসলিক কাঠি দিয়ে মেরিনেট করা মুরগির টুকরো, টমেটো, লাল-সবুজ ক্যাপসিকাম এবং পেঁয়াজের টুকরো দিয়ে সাজিয়ে নিন। দুইভাবে করতে পারেন টিক্কা কাবাব। ওভেনে কিংবা গ্যাসের চুলায়।

ওভেনের জন্য প্রথমে ২০০ ডিগ্রি সেন্টিগ্রেডে গরম করে নিন ওভেন। এরপর মাংসের শিকটি ওভেনে রেখে সোনালি রং হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। সেদ্ধ হয়েছে কি-না পরীক্ষা করে এরপর নামিয়ে ফেলুন।

গ্যাসের চুলার জন্য এক্ষেত্রে একটি প্যানে তেল বা ঘি ব্রাশ করে গরম করে নিন। তারপর মাংসভর্তি শাসলিক কাঠি রেখে প্রতিটি পাশ ঘুরিয়ে ভালো করে সেদ্ধ করে নিন। এরপর নামিয়ে উপরে লেবুর রস ও ধনেপাতা কুচি ছিটিয়ে পরিবেশন করুন চিকেন টিক্কা। শীতের বিকেলে বা সন্ধ্যার আড্ডায় বেশ জমে যাবে ধোঁয়া ওঠা চিকেন টিক্কা।

বিডি প্রভাত/আরএইচ