ঘরেই তৈরি করুন সুস্বাদু রেড ভেলভেট চেজবোর্ড কেক

ঘরেই তৈরি করুন সুস্বাদু রেড ভেলভেট চেজবোর্ড কেক

লাইফস্টাইল ডেস্কঃ ছোট-বড় সবারই কেক দেখলে জিভে জল আসে। আর কেক যদি হয় রেড ভেলভেট, তাহলে তো কথাই নেই! রেড ভেলভেটের মধ্যে বিভিন্ন নকশার কেক রয়েছে, তার মধ্যে চেজবোর্ড অন্যতম। জ্বি ঠিকই ধরেছেন, দাবার নকশায় তৈরি হয় এ কেক।

দেখতেও যেমন চমৎকার, খেতেও ততটাই সুস্বাদু। সচরাচর সবাই কেক বিভিন্ন পেস্ট্রি হাউজ থেকেই কিনে খেয়ে থাকেন। তবে আজকাল অনেকেই শখের বসে ঘরেই তৈরি করেন বিভিন্ন স্বাদের কেক। তাই নতুন বছরে প্রিয়জনকে চমকে দিতে কিংবা ছোটদের মুখে হাসি ফোঁটাতে ঘরেই তৈরি করে ফেলুন মজাদার রেড ভেলভেট চেজবোর্ড কেক। এটি তৈরির পদ্ধতিও বেশ সহজ-

ভ্যানিলা লেয়ারের জন্য
১. ময়দা দেড় কাপ
২. চিনি ১ কাপ
৩.বেকিং পাউডার দেড় চা চামচ
৪. বেকিং সোডা আধা চা চামচ
৫. টকদই ১/৪ কাপ
৬. তেল আধ কাপ
৭. দুধ ১ কাপ
৮. ভ্যানিলা এসেন্স ১ চা চামচ

প্রনালিঃ প্রথমে চিনি ও তেল ভালো করে মিশিয়ে নিন। যাতে চিনি একেবারেই গলে যায়। এরপর টকদই দিয়ে আরও ভালোভাবে পেস্ট তৈরি করুন।

এবার ময়দা, বেকিং পাউডার, বেকিং সোডা সব ছাঁকনি দিয়ে চেলে নিন। এর সঙ্গে ভ্যানিলা এসেন্স ও দুধ ভালো করে মিশিয়ে কেকের মিশ্রণ তৈরি করুন। তবে মিশ্রণটি বেশি মেশাতে যাবেন না। এতে দই ফেটে যেতে পারে। পরে কেক ভালোমতো ফুলবে না ও শক্ত হয়ে যাবে।

এবার যে বাটি বা কেকের প্যানে কেক বসাবেন, তাতে তেল ব্রাশ করে অ্যালুমিনিয়াম ফয়েল অথবা সাদা কাগজ বিছিয়ে কেকের মিশ্রণ ঢেলে দিন। ইলেকট্রিক ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে দেড় ঘণ্টা বেক করুন। যদিও ওভেন অনুযায়ী সময় কম-বেশি লাগতে পারে।

তাই ৩০ মিনিট হয়ে গেলে কেকের মধ্যে টুথপিক ঢুকিয়ে পরীক্ষা করে নিন। টুথপিকের গায়ে কাঁচা মিশ্রণ লেগে না আসলে কেক তৈরি। এবার নামিয়ে প্যানটা ঠান্ডা হতে দিন। সাধারণ তাপমাত্রায় আসলে কেকটা বের করে নিন এবং ফ্রিজের সাধারণ তাপমাত্রায় রেখে ঠান্ডা করুন। এতে কেক মাঝ বরাবর কেটে নিতে সুবিধা হবে।

যেভাবে রেড ভেলভেট কেক তৈরি করবেন –

উপকরণ
১. ময়দা দেড় কাপ
২. ডিম ২টি
৩. কোকো পাউডার ১ টেবিল-চামচ
৪. চিনি ১ কাপ
৫. বেকিং পাউডার ১ চা চামচ
৬. বেকিং সোডা আধা চা চামচ
৭. বাটার মিল্ক আধা কাপ
৮. তেল আধা কাপ
৯. ভ্যানিলা এসেন্স ১ চা চামচ
১০. লাল খাবার রং সামান্য
১১. লবণ সামান্য

পদ্ধতিঃ ডিম ও চিনি ভালো করে বিট করে নিন। যতক্ষণ না একটা ক্রিমের মতো ভাব আসছে ততক্ষণ বিট করুন। চিনি গলে যাওয়ার পর তেল মিশিয়ে পুনরায় বিট করুন। এরপর একে একে ময়দা, বেকিং সোডা, বেকিং পাউডার, ককো পাউডার চালুনি দিয়ে চেলে নিন। সঙ্গে বাটার মিল্ক, ভ্যানিলা এসেন্স, লবণ, লাল খাবার রং দিয়ে মিশিয়ে নিন।

সব ভালো করে মিশে গেলে বেকিং প্যানে ঢেলে ঠিক ভ্যানিলা কেকের মতো একই পদ্ধতিতে ওভেনে বেক করুন ৪৫ মিনিটের মতো। ৩০ মিনিট পর অবশ্যই পরীক্ষা করে দেখতে ভুলবেন না। একই পদ্ধতিতে ভ্যানিলা কেকের মতো রেড ভেলভেট কেকও ঠান্ডা করে নিন।

ফ্রিজ থেকে কেক বের করে দুই কেকের উপর ফোলা অংশ আগে সমান করে কেটে নিন। এরপর মাঝ থেকে কেক কেটে দু’ভাগ করুন। তারপর একভাগ নিয়ে তার মাঝ বরাবর বড় কাটার বসিয়ে কেটে নিন। একইভাবে আবার মাঝ বরাবর মাঝারি কাটার দিয়ে কেটে নিন। শেষে ছোট কাটার দিয়ে কেটে নিন।

এবার চিজ হুইপড ক্রিম ফ্রিজ থেকে বের করে নিন। প্রথমে ভ্যানিলা রোলটি অর্থাৎ বড় রোলটির চারপাশে ক্রিম লাগিয়ে নিন। এরপর লাল রঙা কেকের টুকরো যেটি মাঝারি আকারের সেটি বড়টির মাঝে বসিয়ে দিন। আবার ক্রিম লাগিয়ে মাখিয়ে নিন। এভাবেই একটি কেকের বড় রোলের মধ্যে রেড ভেলভেট কেকের রোল বসিয়ে দিন। আর বসানোর পর হালকা হাতে চেপে দিন যেন একটা অন্যটার সঙ্গে লেগে যায়।

সব বসানো হলে উপরে ক্রিম কোট করে ফ্রিজে রেখে দিন আধা ঘণ্টার জন্য। এরপর আবার বের করে পুরো কেকে ক্রিম মাখিয়ে নিন। এরপর ভেলভেট কেকের অবশিষ্টাংশ ব্লেন্ডারে হালকা গুঁড়া করে কেকের চারপাশ লাগিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

চিজ হুইপড ক্রিম তৈরি করবেন যেভাবে-

উপকরণ
১. চিজ ২ টেবিল-চামচ
২. বাটার ২ টেবিল-চামচ
৩. হুইপড ক্রিম প্যাকেট ৪টি বা ২ কাপ তরল হুইপড ক্রিম (তরল দুধ আধা কাপ করে এক কাপ)

পদ্ধতি
একটা বাটিতে চিজ নিয়ে মাঝারি গতিতে বিট করুন। তারপর বাটার দিয়ে আবার ধীরে ধীরে বিট করুন। ক্রিমের মতো হয়ে আসলে বিট করা বন্ধ করুন। এবার হুইপড ক্রিমে ক্রিম চিজ দিয়ে ধীরে বিট করতে থাকুন। ব্যাস হুইপড ক্রিম রেডি। এটি তৈরি করে ফ্রিজে রাখুন।

বিডি প্রভাত/আরএইচ

Spread the love