ঘরেই তৈরি করুন সুস্বাদু কাঁচাগোল্লা

ঘরেই তৈরি করুন সুস্বাদু কাঁচাগোল্লা

লাইফস্টাইল ডেস্কঃ নাটোরের নাম শুনলেই কাঁচাগোল্লার নাম মনে পড়ে সবারই। এটি গরুর দুধের কাঁচা ছানা দিয়ে তৈরি হয় বলে এর নাম কাঁচাগোল্লা।

ভোজনরসিক বাঙালির রসনা মিষ্টি ছাড়া পূর্ণতা পায় না। মিষ্টি খেতে তো সবাই পছন্দ করে, আর তা যদি হয় কাঁচাগোল্লা তাহলে তো কথায় নেই!

উৎসবের মরসুমে তো কথাই নেই! মিষ্টি খাওয়ার জন্য এ সময় খুঁজতে হয় না অন্য কোনো অজুহাত। চাইলে ঘরেই তৈরি করে নিতে পারেন কাঁচাগোল্লা। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. দুধের ছানা ১ লিটার
২. গুঁড়ো দুধ ১ কাপ
৩. ঘি
৪. সামান্য পানি
৫. গুঁড়ো চিনি আধা কাপ
৬. এলাচ গুঁড়ো
৭. গোলাপজল সামান্য
৮. বাদাম কুঁচি ইচ্ছামতো।

পদ্ধতি

এটি তৈরি উপকরণসমূহ হচ্ছে: ছানা, মাওয়া, এলাচগুঁড়া, চিনি। মাওয়ার জন্য: দুধ, ঘি, পানি।

কাচা গোল্লা প্রধানত দুই ধাপে তৈরি হয়:

দুধ থেকে ছানা তৈরির পদ্ধতি

প্রথম ধাপে দুধ ও পানি মিশিয়ে একটি প্যানে জ্বাল দিন। মিশ্রণটি ফুটতে শুরু করলে নাড়তে থাকুন। ৫ থেকে ৬ মিনিট পরে অল্প করে সিরকা মেশাতে হবে এবং নাড়তে হয়।

দুধ জমাট বাঁধতে শুরু হলে সবুজ রঙের পানি আলাদা হবে, তখন পাত্রটি নামিয়ে নিন। ছানার পানি ঝরাতে একটি ঝাঁঝারিতে রাখুন। পরবর্তীতে ছানা একটি সিল্কের কাপড়ে বেঁধে সারা রাত ঝুলিয়ে রাখুন।

এ সময় কাপড় পেঁচিয়ে চেপে চেপে পানি বের করতে হবে। পানি বের করে ছানা একটি কাঠের পাটাতনে রেখে হাতের চাপ দিয়ে মিহি ছানা তৈরি করতে হবে।

ছানা থেকে কাঁচাগোল্লা তৈরির পদ্ধতি

ছানা ৩ ভাগে ভাগ করুন। প্রথমে ২ ভাগ একটি পাত্রে মাঝারি আঁচে জ্বাল দিন। ছানার পানি বেরিয়ে হালকা নরম হলে মৃদু আঁচে অল্প চিনি দিয়ে জ্বাল দিতে হবে।

কিছুক্ষণ পরে চিনি মিশ্রিত ছানা আঠালো হলে বাকি ১ ভাগ ছানা মিশিয়ে নাড়তে থাকুন। এ সময় ক্রিম ও এলাচ গুঁড়ো মিশিয়ে দেবেন। হালকা গরম থাকতেই মসৃণ করে ছেঁকে ঠান্ডা করুন। এরপর বল তৈরি করুন। চাইলে কয়েক ঘণ্টা ফ্রিজে রেখেও পরিবেশন করতে পারেন সুস্বাদু কাঁচাগোল্লা।

বিডি প্রভাত/আরএইচ