ঘরেই তৈরি করুন মজাদার রেড ভেলভেট বিস্কুট

ঘরেই তৈরি করুন মজাদার রেড ভেলভেট বিস্কুট

লাইফস্টাইল ডেস্কঃ অবসরে ছোট ক্ষুধার বড় সমাধান বিস্কুট। শিক্ষার্থী থেকে শুরু করে চাকরিজীবী সবার ব্যাগেই বিস্কুট থাকে। এ ছাড়াও যেকোনো আড্ডায় চায়ের সঙ্গে বিস্কুটের জুটি না থাকলে তো চলেই না।

Red Velvet Thumbprints Recipe - BettyCrocker.com

নানা পদের ভিন্ন স্বাদের বিস্কুট রয়েছে। বর্তমানে ছোট-বড় সবারই পছন্দের তালিকায় রয়েছে রেড ভেলভেট বিস্কুট বা কুকিজ। দেখতেও যেমন সুন্দর; খেতেও অনেক মজাদার বিস্কুটগুলো। ঘরে বসেই কম সময়ে তৈরি করে নেওয়া যায় বিস্কুটগুলো। আর সংরক্ষণও করা যায় দীর্ঘদিন। তবে দেরি কেন? চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ
১. ময়দা ১ কাপ
২. বেকিং সোডা ৩/৪ চা চামচ
৩. লবণ ১/৪ চা চামচ
৪. ব্রাউন সুগার আধা কাপ
৫. ডিম ২টি
৬. ভ্যানিলা অ্যাসেন্স ১ চা চামচ
৭. ডার্ক চকোলেট চিপস ২/৩ কাপ
৮. সাড়ে ৩ টেবিল চামচ কোকো পাউডার
৯. বেকিং পাউডার ১/৪ চা চামচ
১০. মাখন ১/৩ কাপ
১১. আড়াই টেবিল চামচ চিনি
১২. দুধ ১ টেবিল চামচ
১৩. ফুড কালার ১ টেবিল চামচ

পদ্ধতি: একটি পাত্রে ময়দা, কোকো পাউডার, বেকিং সোডা, বেকিং পাউডার এবং লবণ একসঙ্গে মিশিয়ে নিন। এবার মাখন বিট করার পালা। মাখন ও চিনি একটি হ্যান্ড মিক্সারের সাহায্যে বিট করতে হবে; যতক্ষণ না বাটারের মিশ্রণটি ফ্লাফি হয়।

TRIED & TRUE* Red Velvet Cookies

একটু একটু করে ব্রাউন সুগার বাটারের মধ্যে মিশিয়ে বিট করতে হবে। এরপর ডিম, দুধ এবং ভ্যানিলা অ্যাসেন্স মিশিয়ে আবারো মাখনের মিশ্রণ বিট করুন। খাবারের রং মিশিয়ে শেষবারের মতো ভালো করে বিট করতে হবে।

এবার বাটারের মধ্যে ময়দার মিশ্রণ ইলেকট্রিক মিক্সারের গতি কম রেখে ভালো করে মিশিয়ে নিন। তারপর এ মিশ্রণে চকোলেট চিপসের গুঁড়া যোগ করুন। একটি প্লাস্টিক দিয়ে পাত্রের মুখ বন্ধ করে এক ঘণ্টা বা সারারাতের জন্য ফ্রিজে রাখুন।

ময়দা ও বাটারের মিশ্রণ থেকে ছোট ছোট বিস্কুটের আকারে ডো বানিয়ে নিন। বেকিং ট্রেসহ ওভেন প্রি-হিট করে নিন ১৭৫ ডিগ্রি সেন্টিগ্রেডে। বিস্কুটগুলো বেকিং ট্রেতে কিছুটা দূরে দূরে বসিয়ে ১০ মিনিটের জন্য বিস্কুটগুলো বেকড করে নিন। এরপর ঠান্ডা হওয়ার জন্য অপেক্ষা করুন।

বিডি প্রভাত/আরএইচ