গাজীপুরে মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুরে মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

বি এ রায়হান, গাজীপুর : গাজীপুর মহানগরীর বাসন সড়ক ও ভোগড়া এলাকায় দুটি পোশাক কারখানায় লে অফ ঘোষণার প্রতিবাদে বিক্ষোভ করছে শ্রমিকরা। এ সময় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে তারা।

শ্রমিকরা জানিয়েছে, গতকাল শনিবার রাত পর্যন্ত কাজ শেষ করে সকলেই বাসায় ফিরে যান। কিন্তু রোববার (১০ অক্টোবর) সকাল ৮টার দিকে বাসন সড়ক এলাকায় ইন্টারলিংক অ্যাপোরেল লি. কারখানার সামনে আসলে প্রধান ফটকে কারখানাটি বন্ধ ঘোষণার নোটিশ দেখতে পান।

এতে কারখানা সহস্রাধিক শ্রমিক উত্তেজিত ও ক্ষুব্ধ হয়ে ওঠে। পরে তারা বিক্ষোভ মিছিল করে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নেয় এবং সড়ক অবরোধ সৃষ্টি করে।

শ্রমিকরা বলছে, তাদের কিছু না জানিয়েই কর্তৃপক্ষ কারখানাটি লে অফ ঘোষণা করে। আজ তাদের গত সেপ্টেম্বর মাসের বেতন পরিশোধের কথা ছিল। এ সময় তারা কারখানা খোলার এবং বকেয়া বেতন পরিশোধের দাবি তোলেন।

এদিকে ভোগড়া এলাকায় একই মালিকানাধীন অপর একটি কারখানার শ্রমিকরাও তাদের কারখানার প্রধান ফটকে লে-অফ ঘোষণার  নোটিশ দেখতে পেয়ে বিক্ষোভ করে সড়ক অবরোধ করেছে। ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধের ফলে ঢাকার সঙ্গে উত্তরাঞ্চলের যান চলাচল বন্ধ হয়ে যায়।

এ ব্যাপারে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার জাকির হোসেন জানান, কারখানা কর্তৃপক্ষ এবং শ্রমিকদের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে। তবে এ ব্যাপারে এখন পর্যন্ত কারখানা কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

কর্তৃপক্ষ তাদের লে অফ নোটিশে উল্লেখ করেছেন, করোনা মহামারির কারণে তাদের কারখানার ব্যাপক ক্ষতি হয়েছে এবং কারখানাটি চালানোর মতো তাদের সামর্থ্য নেই। তাই আইন অনুযায়ী তারা কারখানা বন্ধের ঘোষণা দিয়েছে।

বিডি প্রভাত/জেইচ

Spread the love