গাজীপুরে বেতন-ঈদ বোনাস না পেয়ে ফের আন্দোলনে পোশাক শ্রমিকরা

গাজীপুরে বেতন-ঈদ বোনাস না পেয়ে ফের আন্দোলনে পোশাক শ্রমিকরা

গাজীপুর সংবাদদাতা: গাজীপুর সিটি করপোরেশনের লক্ষ্মীপুরা এলাকায় বকেয়া বেতন, ওভারটাইম, ঈদ বোনাস ও কর্মস্থলে নিরাপত্তার দাবিতে ফের সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন স্টাইল ক্র্যাফটের শ্রমিক ও কর্মকর্তারা

শনিবার (১৭ জুলাই) সকাল থেকে পোশাক তৈরির কারখানার শ্রমিকরা বিক্ষোভ শুরু করে। শ্রমিকরা জয়দেবপুর-ঢাকা সড়কে অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করে। এতে তাদের উভয় পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

এদিকে সকালে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বাসা থেকে বেরিয়ে কালিয়াকৈরের উদ্দেশ্যে যাচ্ছিলেন। এসময়ে শ্রমিকরা তার গতিরোধ করে। পরে মন্ত্রী শ্রমিকদের রোববারের মধ্যে যেভাবেই হোক অন্তত এক মাসের বেতন পরিশেধ করা হবে বলে আশ্বাস দিয়েছেন। কিন্তু শ্রমিকরা মন্ত্রীর কথাতে আশ্বস্থ না হয়ে মন্ত্রী চলে গেলে ফের আন্দোলন ও সড়ক অবরোধ অব্যাহত রেখেছেন।

কারখানার শ্রমিক রহমান জানান, আমরা বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত আন্দোলন করে বেতন না পেয়ে বাড়ি ফিরে যাই। শুক্রবার ছুটির দিনে আমরা আন্দোলন বন্ধ রেখেছিলাম। বেতনের জন্য আজ সকাল থেকে আমাদের আন্দোলন চলছে।

শ্রকিদের অভিযোগ, কারখানার কর্তৃপক্ষ বেতন বোনাস পরিশোধের একাধিকবার আশ্বাস দিলেও বেতন বোনাস কিছুই দেয়নি। তাই বাধ্য হয়েই সড়ক অবরোধ করে আন্দোলনে নেমেছি। গত জুন মাসের বেতন না পেয়ে গত মঙ্গলবার থেকে তারা আন্দোলন শুরু করেন।

গাজীপুর মেট্রোপলিটন শিল্প পুলিশের পরিদর্শক সমীর চন্দ্র সূত্রধর বলেন, ওই প্রতিষ্ঠানে শ্রমিকদের এই আন্দোলন প্রতি মাসেই হয়। গাজীপুরে এই প্রতিষ্ঠানের বেতন দেওয়ার ক্ষেত্রে সবসময় এমন সমস্যা সৃষ্টি হয়। যার ফলে প্রতি মাসে শ্রমিক অসন্তোষ দেখা দেয়।

বিডি প্রভাত/জেইচ