কাতারে মরুর বুকে প্রবাসী বাংলাদেশি উদ্যোক্তারা গড়ে তুলছেন কৃষি খামার

কাতারে মরুর বুকে প্রবাসী বাংলাদেশি উদ্যোক্তারা গড়ে তুলছেন কৃষি খামার

অনলাইন ডেস্কঃ কাতারে মরুর বুকে প্রবাসী বাংলাদেশি উদ্যোক্তারা গড়ে তুলছেন কৃষি খামার। সবজি চাষের পাশাপাশি মুরগী পালন, পুকুর বানিয়ে মাছ চাষও করছেন রেমিট্যান্সযোদ্ধারা। মরুর বুকেই চার প্রবাসী বাংলাদেশি উদ্যোক্তা গড়ে তুলছেন কৃষি খামার। রাজধানী দোহা থেকে ৪০ মাইল দূরে আল ওকির মরুভূমির মাঝে এ কৃষি খামার।

২০ জনের মতো প্রবাসী বাংলাদেশি শ্রমিক নিয়োজিত আছেন এ কৃষি খামারের কাজে, মাথায় গামছা পেছিয়ে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাঠে কৃষি কাজ ও সবজি উৎপাদনে ব্যস্ত তারা, করলা, ঝিঙা, বেগুন, চিচিঙ্গা, লাউ, শিম, মরিচ, তরমুজ, টমেটো, ফুল কপি, বাঁধাকপি, ধনেপাতাসহ নানা ধরনের শাক সবজি উৎপাদন হয় বলে জানান খামারে কর্মরত শ্রমিকরা।

Image result for কাতারে মরুর বুকে প্রবাসী বাংলাদেশি উদ্যোক্তারা গড়ে তুলছেন কৃষি খামার

প্রবাসী বাংলাদেশি উদ্যোক্তা মনিরুল ইসলাম বলেন, তিন বছর আগে কাতারি নাগরিকের কাছ থেকে ভাড়ায় নেয়া কৃষি খামার থেকে সবজি ও ঘাষ উৎপাদন করে লাভবান হচ্ছি, পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের কর্মসংস্থান করতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।

কৃষি খামারে ঘুরতে আসা প্রবাসী সি এম হাসান বলেন, আরবের মরুভূমিতে এ যেন এক টুকরো বাংলাদেশ, চারদিকে সবুজের মেলা, দেখে খুবই ভালো লাগে। সময় পেলে বন্ধু-বান্ধব নিয়ে ঘুরতে আসি এখানে। বিশেষ করে সৌদি জোটের অবরোধের আগে আমদানিনির্ভর কাতারে গড়ে উঠেছে কৃষি খামারসহ বিভিন্ন উৎপাদনযোগ্য প্রতিষ্ঠান, বর্তমানে কাতারের সবজি চাহিদা মিটিয়ে রফতানিতে মনযোগী দেশটির সরকার।

বিডি প্রভাত/আরএইচ