করোনার টিকা গ্রহীতাদের আইডি কার্ডের কপি দিতে হবে: প্রধানমন্ত্রী

করোনার টিকা গ্রহীতাদের আইডি কার্ডের কপি দিতে হবে: প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন যারা করোনা ভ্যাকসিন গ্রহণ করবে তাদেরকে একটা আইডি কার্ড কপি দিতে হবে। এটা দেখিয়ে দ্বিতীয় ডোজ নিতে হবে এবং সেই আইডেনটিটিটা তাদের কাছে থেকে যাবে, তাহলে কেউ বিদেশে গেলে তারা যে করোনা ভ্যাকসিন নিয়েছে তার প্রমাণ থাকবে।

সোমবার (৮ ফেব্রুয়ারি) মন্ত্রিপরিষদ বৈঠকে গণভবন থেকে ভার্চুয়ালি অংশ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

মহামারি করোনা ভাইরাস নির্মূল করতে সবাইকে মাস্ক ব্যবহার এবং হাত ধোয়া অব্যাহত রাখার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে যারা ভ্যাকসিন নিয়েছেন তাদেরকেও স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রীর বলেন, এটা মনে করলে হবে না যে, আমি টিকা নিয়েছি তাই একদম নিরাপদ। তাই মাস্ক ব্যবহার করতে হবে। মাস্ক পরা, হাত ধোয়া অব্যাহত রাখতে হবে। সবাইকে সাবধানে থাকতে হবে।

টিকা প্রদানকে আরো একটু সহজিকরণের ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, এখন আমার মনে হয় একটু ওপেন করে দিয়ে তাড়াতাড়ি যত দেয়া যেতে পারে। কারণ একবার দিয়ে আবার নেক্সট ডোজের জন্য তৈরি হতে হবে।

তিনি বলেন, আমরা চাচ্ছি দ্রুতই সেকেন্ড ডোজটা দিয়ে দেওয়ার। আমি বলেছি একমাস বা দুইমাসের মধ্যে সেকেন্ড ডোজ দিয়ে এগুলো শেষ করার। কারণ ভ্যাকসিনের যেন ডেট পেরিয়ে না যায় সেটাও দেখতে হবে।

প্রধানমন্ত্রী মনে করেন, যারা ফ্রন্ট লাইনার তাঁদের আগে দিতে হবে। এরমধ্যে চিকিৎসক বা চিকিৎসার সঙ্গে সম্পৃক্ত যারা, আইনশৃঙ্খলা বাহিনীসহ অন্যান্য বাহিনীগুলো এবং যারা এই কোডিড মোকাবেলায় সক্রিয় ছিল তাদেরকে আগে দিচ্ছি।

বিডি প্রভাত/জেইচ