ওমরাহ পালনে আসছে নতুন শর্ত

ওমরাহ পালনে আসছে নতুন শর্ত

ইসলাম ডেস্ক: মহামারি করোনা ভাইরাসের টিকা ছাড়া ওমরাহ পালন করতে পারবে না কেউ। বিষয়ক মন্ত্রী মোহাম্মদ বেনতেন আল-আরাবিয়া চ্যানেলকে এ তথ্য জানিয়েছেন।

হজ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ বেনতেন জানায়, যারা ওমরাহ করতে চান তাদের অবশ্যই মহামারি করোনাভাইরাসের টিকা নিতে হবে। করোনাভাইরাস ভ্যাকসিন ডোজ নেওয়ার পর ওমরাহ করতে পারবেন।

হজ বিষয়ক মন্ত্রী বলেন, মহামারি করোনাভাইরাস যেন ছড়িয়ে না পড়ে সে জন্য নিরাপদ সতর্কতামূলক প্রতিরোধ ব্যবস্থা গ্রহণে এ উদ্যোগ নিতে যাচ্ছে সৌদি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করেই এ সিদ্ধান্ত নেয়া হবে।

ওমরাহ কার্যক্রম চালু রাখতে নিরাপত্তামূলক ব্যবস্থাগুলো অব্যাহত থাকবে। ওমরাহ পালনকারীদের বয়সসীমার ক্ষেত্রে প্রাধান্য থাকবে। অন্যান্য নিরাপত্তা ব্যবস্থার মধ্যে থাকবে- সামাজিক দূরত্ব নিয়ন্ত্রণ, স্যানিটাইজার ব্যবহার, মাস্ক পরা এবং নামাজে নিজ নিজ মুছলা বহন করা।

আরও পড়ুন: চিলিতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে

মহামারি করোনার কারণে গত বছরের ২৮ ফেব্রুয়ারি থেকে ওমরাহ বন্ধ করে দেয় সৌদি সরকার। দীর্ঘ প্রায় ৮ মাস বন্ধ থাকার পর গত বছরের ৪ অক্টোবর থেকে কঠোর নজরদারি ও স্বাস্থ্যবিধি মেনে শুরু করা হয়।

হজমন্ত্রী মোহাম্মাদ বেনতেন-এর এ ঘোষণায় কবে থেকে বাস্তবায়ন হবে এ সম্পর্কে সুনির্দিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। তবে করোনা ভ্যাকসিন ছাড়া ওমরাহ নয় এ ঘোষণা কবে চালু হবে তা দেখার বিষয।

বিডি প্রভাত/আরকে