আড়াই কোটি টাকার জাল রেভিনিউ স্ট্যাম্প ও কোর্ট ফিসহ আটক ২

আড়াই কোটি টাকার জাল রেভিনিউ স্ট্যাম্প ও কোর্ট ফিসহ আটক ২

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর কোতোয়ালি এলাকা থেকে বিপুল পরিমাণ জাল রেভিনিউ স্ট্যাম্প, কোর্ট ফি এবং জাল রেভিনিউ স্ট্যাম্প তৈরির সরঞ্জামসহ দুইজনকে আটক করেছে র‍্যাব।

বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেলে কারওয়ান বাজার র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন র‍্যাব-১০ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মাহফুজুর রহমান।

তিনি বলেন, বৃহস্পতিবার সকালে র‍্যাব-১০ এর একটি আভিযানিক দল রাজধানীর কোতোয়ালি থানাধীন তাঁতিবাজার এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। তাদের কাছ থেকে ৬১ লাখ ৫৬ হাজার টাকা সমমূল্যের ৪০ হাজার ৮০০টি ২০ টাকার জাল কোর্ট ফি ও ৫ লাখ ৩৪ হাজারটি ১০ টাকার জাল রেভিনিউ স্ট্যাম্প জব্দ করা হয়।

তিনি আরও বলেন, বাংলাদেশ সরকারের সিকিউরিটি প্রিন্টিং প্রেসে সরকারি রেভিনিউ স্ট্যাম্প ও বাংলাদেশ কোর্ট ফি তৈরির কথা থাকলেও তারা নিজেদের কারখানায় জাল রেভিনিউ স্ট্যাম্প ও জাল কোর্ট ফি তৈরি করত। এই চক্রটি ৪ লাখ টাকার জাল রেভিনিউ স্ট্যাম্প বিক্রি করত মাত্র ৩২ হাজার টাকায়। ইতোমধ্যে তারা প্রায় আড়াই কোটি টাকার বেশি জাল রেভিনিউ স্ট্যাম্প ও জাল কোর্ট ফি বাজারে ছড়িয়ে দিয়েছে।

প্রাথমিক অনুসন্ধানে র‌্যাব জানতে পারে, গ্রেফতার ব্যক্তিরা একটি সংঘবদ্ধ জাল কোর্ট ফি ও জাল রেভিনিউ স্ট্যাম্প প্রস্তুত ও বিপণনকারী চক্রের সক্রিয় সদস্য। তারা বেশ কিছুদিন ধরে জাল কোর্ট ফি ও জাল রেভিনিউ স্ট্যাম্প প্রস্তুত ও সরবরাহ করে আসছিল।

গ্রেফতাররা হলেন- আব্দুর রহমান হাওলাদার (২২) ও মো. আবুল কালাম শিকদার (৩৩)। এসময় তাদের কাছ থেকে জাল কোর্ট ফি ও রেভিনিউ স্ট্যাম্প তৈরির কাজে ব্যবহৃত বিভিন্ন মূল্যমানের ১০টি ডাইস প্লেট (২০ টাকার ৩টি, ১০ টাকার ৪টি, ৫ টাকার ২টি, ২ টাকার ১টি), ৫টি পজিটিভ, ২টি মোবাইল ফোন ও নগদ ৪ হাজার ৯২০ জব্দ করা হয়।

গ্রেফতার আব্দুর রহমান হাওলাদারের বিরুদ্ধে নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থানায় দুই কোটি ১১ লাখ টাকা সমমূল্যের জাল রেভিনিউ স্ট্যাম্প, জাল নন-জুডিশিয়াল স্ট্যাম্প ও জাল কোর্ট ফি তৈরি এবং সরবরাহ করার অপরাধে একটি মামলা রয়েছে। ওই মামলার তিনি পলাতক আসামি বলেও জানান অতিরিক্ত ডিআইজি মাহফুজুর রহমান।

বিডি প্রভাত/জেইচ